muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

তাসকিনে আলোকিত দিনের শেষটায় আলোর স্বল্পতা

প্রথম ইনিংসের দ্বিতীয় দিনে উইকেটের আচরণ কিছুটা বদলেছে। সেই বদলে যাওয়া আচরণকে দারুণভাবে রপ্ত করেছেন তাসকিন আহমেদ। প্রথম সেশনের পর দ্বিতীয় সেশনেও ধারাবাহিকতা ধরে রেখেছিলেন এই পেসার।দুই ইনিংস মিলে বাংলাদেশের সাফল্য পাঁচ উইকেট। তার তিনটেই তাসকিনের হাত ধরে এসেছে। দীর্ঘ সময় পর দলে ফিরলেও বোলিংয়ে পুরোনো ধার ঠিকই ধরে রেখেছিলেন তিনি। দুই সেশনের মাঝে উইকেট হারালেও রান তুলেছে স্বাগতিকরা। তবে শেষ সেশনের শুরুতে বৃষ্টি বাধায় পরে আলোক স্বল্পতার কারণে দ্বিতীয় দিনের খেলা সমাপ্তি ঘোষণা করা হয়।

আজ শুক্রবার সকালে ব্যাট করতে আসেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে ও ওশাদা ফার্নান্দো। তাদের বিপক্ষে শুরু করেন তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। নিয়ন্ত্রিত বোলিংয়ে অন্যদিকে দলকে সহযোগিতা যোগান আবু জায়েদ রাহী ও তাইজুল ইসলাম। বাংলাদেশের দারুণ বোলিংয়ে প্রথম সেশন সাদামাটা কেটেছিল লঙ্কানদের। ফার্নান্দো অর্ধশতক করলেও একে একে তিন উইকেট হারায় স্বাগতিকরা।

শ্রীলঙ্কার বিশাল জুটিতে প্রথম আঘাত হানেন তাসকিন। ১০৫তম ওভারের প্রথম বলেই আগের দিনে ১৩১ রান করা থিরিমান্নেকে এই দিন মাত্র ৯ রান তুলতে না তুলতেই সাজঘরে ফেরান। ২৯৮ বলে ১৪০ রান করে উইকেটের পেছনে থাকা লিটন দাসের গ্লাভসবন্দি হয়ে ফেরেন তিনি। খানিক সময় পরই মাত্র পাঁচ রান করা অ্যাঞ্জেলা ম্যাথুজকেও একই কায়দায় প্যাভিলিয়নে ফেরান তাসকিন।

তাসকিনের জোড়া আঘাতের পর স্বস্তি ফেরে টাইগার শিবিরে। কেননা গতকাল পুরোদিন খেটে উইকেটে পেয়েছে মাত্র একটি, তাও শেষ সেশনে এসে লঙ্কান অধিনায়ককে ফিরিয়েছিলেন শরিফুল। যার কারণে দ্বিতীয় দিনে তাসকিনের কল্যাণে স্বস্তিতে ফেরে টাইগাররা। সেশনের শেষের দিকে এসে আরও একটি উইকেট শিকার করেন তাইজুল। নতুন ব্যাটসম্যান ধনাঞ্জয়া ডি সিলভাকে (২) তালুবন্দি করেন নাজমুল হোসেন শান্ত।

প্রথম সেশনে তিন উইকেট হারিয়ে বিপাকে পড়লেও দ্বিতীয় সেশনে এসে প্রতিরোধ গড়ে ‍দুই লঙ্কান ব্যাটসম্যান ফার্নান্দো ও পাথুম নিশানকা। তবে তাদের প্রতিরোধ বেশি দূর এগিয়ে নিতে দেননি পুরো ম্যাচে বাংলাদেশের উজ্জ্বল বোলার তাসকিন। নিশানকাকে বোল্ড করে দু’জনের ৫২ রানের জুটিতে ভাঙেন তিনি। পরের ওভারে এসে ৮১ রানে করা ফার্নান্দোকে লিটনের গ্লাভসবন্দি করেন মিরাজ।

দুই সেশনে দারুণভাবে লঙ্কানদের আটকে রাখে বাংলাদেশ। দিনের শেষ সেশনে এসে আবারও দূর আকাশে ঘনকালো মেঘ জমতে শুরু করে। খানিক সময় পরই নেমে আসে বৃষ্টি। এতে কিছু সময় খেলা বন্ধ রাখে আম্পায়াররা। আবার খেলা শুরু হলে ১৫২তম ওভারের শেষ বলে স্লিপে ক্যাচ তুলেন মেন্ডিস। কিন্তু আবারও ব্যর্থ শান্ত। ক্যাচটি তালুবন্দি করতে না পারায় আরও একবার উইকেট বঞ্চিত তাসকিন। খানিক পরই আলোক স্বল্পতায় খেলা বন্ধ রাখা হয়। ১৫৫.৫ ওভার শেষে ছয় উইকেট হারিয়ে ৪৬৯ তুলেছে শ্রীলঙ্কা। অপরাজিত রমেশ মেন্ডিস ২২* ও নিরোশান ডিকবেলার ৬৪* রানে ভর করে এই জুটিওতে এসেছে ৮৭রান।

Tags: