muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

সড়কের নিরাপত্তায় পুলিশ নয় আলাদা জনবলের প্রস্তাব

দেশের সড়ক-মহাসড়কগুলোর নিরাপত্তা দিতে পুলিশের পরিবর্তে সড়ক অধিদপ্তরের নিজস্ব জনবলে নিরাপত্তা দিতে সুপারিশ করেছে সংসদীয় উপকমিটি।

এ ছাড়া সব সেতুর টোল আদায়ে অভিন্ন সফটওয়্যার ব্যবহারের সুপারিশ করা হয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ওই উপকমিটির পক্ষ থেকে।

রবিবার সংসদ ভবনে সংসদীয় কমিটির বৈঠকে উপ-কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে। তবে বৈঠকে প্রতিবেদন নিয়ে কোনো আলোচনা হয়নি।

বেঠকে প্রয়োজনীয় সংশোধন, সংযোজন করে মহাসড়ক বিল, ২০২১ এর রিপোর্ট চূড়ান্তের সুপারিশ করা হয়েছে।

ধলেশ্বরী সেতু, বঙ্গবন্ধু সেতুসহ অন্যান্য সেতুর টোল আদায় পদ্ধতি এবং দরপত্র ছাড়া সময় বৃদ্ধিসহ যাবতীয় কার্যক্রম তদন্তে গত ৩১ ডিসেম্বর স্থায়ী কমিটির বৈঠকে এই উপকমিটি গঠন করা হয়েছিল।

কমিটির সদস্য এনামুল হককে আহ্বায়ক করে গঠিত দুই সদস্যের এই উপকমিটিকে টোল আদায়ে অনিয়ম-দুর্নীতি নিয়ে নিয়ে প্রাপ্ত অভিযোগের তদন্ত করে প্রতিবেদন দিতে বলা হয়েছিল।

গত বছর অক্টোবর মাসে ধলেশ্বরী সেতুতে ‘দিনে টোল ওঠে ৩০ লাখ, সরকার পায় ৩ লাখ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয় জাতয় দৈনিকে। ওই মাসেই সংসদীয় কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয় এবং মন্ত্রণালয়কে বিষয়টি তদন্ত করতে বলা হয়।

পরে মন্ত্রণালয় তদন্ত করে সংসদীয় কমিটিকে জানায়, পত্রিকায় প্রকাশিত ওই প্রতিবেদন ‘বাস্তবতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়’।

উপকমিটির আহ্বায়ক এবং স্থায়ী কমিটির সদস্য এনামুল হক গণমাধ্যমকে বলেন, বৈঠকে তারা তাদের প্রতিবেদন জমা দিয়েছেন। তবে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়নি।

পুলিশের পরিবর্তে সড়ক অধিপ্তরের নিজস্ব জনবল দিয়ে নিরাপত্তা দেওয়ার সুপারিশের কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের কাছে মনে হয়েছে এটি করা হলে সড়ক-মহাসড়কে নিরাপত্তা আরো কার্যকর ও ফলপ্রসূ হবে।’

সড়ক ও জনপথ অধিদপ্তরের সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহার বিরুদ্ধে ভারতীয় পাসপোর্ট ব্যবহারের যে অভিযোগ উঠেছে, তা তদন্ত করে মন্ত্রণালয়কে আগামী বৈঠকে জানাতে বলেছে সংসদীয় কমিটি।

এ বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি একাব্বর হোসেন সাংবাদিকদের বলেন, ‘সে বিভাগের সঙ্গে নিয়মমাফিক চলে না। শুনেছি সে ভারতীয় পাসপোর্ট ব্যবহার করে। এ অভিযোগের সত্যতা জানতে চাই আমরা।’

সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সড়ক ও জনপথ অধিদপ্তরের সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহার বিরুদ্ধে পাওয়া অভিযোগগুলো সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব/অতিরিক্ত সচিবের মাধ্যমে পুনতদন্ত করে আগামী সভায় উপস্থাপনের সুপারিশ করা হয়েছে।

একাব্বর হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, ছলিম উদ্দীন তরফদার, শেখ সালাহউদ্দিন, সৈয়দ আবু হোসেন এবং রাবেয়া আলীম বৈঠকে অংশ নেন।

Tags: