muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

সেই বিচারকের ক্ষমতা কেড়ে নিতে চিঠি দেওয়া হবে : আইনমন্ত্রী

বনানীর রেইনট্রি হোটেলে মামলার রায়ের পর্যবেক্ষণে ‘৭২ ঘণ্টা পরে ধর্ষণ মামলা না নেওয়ার’ বিষয়ে পুলিশকে বিচারকের পরামর্শ অসাংবিধানিক বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আইনমন্ত্রী বলেছেন, ওই বিচারকের পাওয়ার সিজ (ক্ষমতা কেড়ে নেওয়া) করতে প্রধান বিচারপতিকে চিঠি দেওয়া হবে।

শনিবার সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী একথা বলেন। আইনজীবী সমিতি প্রাঙ্গণে প্রয়াত আইনজীবী আবদুল বাসেত মজুমদারের স্মরণসভায় সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন আইনমন্ত্রী।

গত বৃহস্পতিবার ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক বেগম মোছা. কামরুন্নাহারের আদালত রেইনট্রি হোটেলে দুই শিক্ষার্থী ধর্ষণ মামলা থেকে আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদের ছেলে সাফাত আহমেদসহ ৫ আসামিকে খালাস দেন।

আলোচিত মামলাটির রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, ধর্ষণের ঘটনায় ৭২ ঘণ্টার পরে ডাক্তারি পরীক্ষায় আলামত প্রমাণ সম্ভব না। তাই ঘটনার ৭২ ঘণ্টা পার হলে যেন মামলা না নেয়, পুলিশকে সেই ‘পরামর্শ’দেন বিচারক।

আইনমন্ত্রী বলেন, ‘ঘটনার ৭২ ঘণ্টা পর ধর্ষণ মামলা না নেওয়ার জন্য এক বিচারকের পর্যবেক্ষণ (মতামত) সম্পূর্ণ বে-আইনি ও অসাংবিধানিক। ওই বিচারকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রবিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছে চিঠি পাঠানো হবে।’

Tags: