muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

সোনার মানুষ হবে ক্রীড়াবিদ শিক্ষার্থীরা : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে যে সোনার মানুষ দরকার, সেই সোনার মানুষ হবে এই ক্রীড়াবিদ শিক্ষার্থীরা।

তিনি বলেন, একজন শিক্ষার্থীর শারীরিক ও মানসিক বিকাশে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা জরুরি। তাদের যত সম্ভাবনা আছে, সেসব সম্ভাবনা বিকশিত করার মাধ্যমে সোনার মানুষ হিসেবে গড়ে উঠবে এবং তাদের হাতেই গড়ে উঠবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ।

সোমবার সকাল ১০টায় দিনাজপুরের ঐতিহাসিক গোর এ শহীদ বড় ময়দানে ৫০তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শীতকালীন এই ক্রীড়া প্রতিযোগিতা শীতকালেই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ওই সময়ে এই ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়নি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেন, শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে গড়ে উঠতে শিক্ষার পাশাপাশি খেলাধুলার কোনো বিকল্প নেই।

তিনি বলেন, দিনাজপুরে জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ায় দিনাজপুরের শিক্ষা পরিবারে স্মরণীয় হয়ে থাকবে।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন, দেশের আগামী অর্থনীতি হবে জ্ঞাননির্ভর অর্থনীতি। এই জ্ঞাননির্ভর অর্থনীতি বাস্তবায়নে শিক্ষার কোনো বিকল্প নেই। আর শিক্ষার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে খেলাধুলা।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন- শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব কামাল হোসেন, ঢাকা শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান, দিনাজপুরের জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকি, দিনাজপুরের পুলিশ সুপার আনোয়ার হোসেন ও বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. কামরুল ইসলাম। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আগত ক্রীড়াবিদ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বেলুন ও পায়রা উড়িয়ে আনুষ্ঠানিকভাবে এ ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। এর আগে দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ডিসপ্লে প্রদর্শন করে।

বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতির আয়োজনে এবং দিনাজপুর শিক্ষা বোর্ডের তত্ত্বাবধানে ছয় দিনব্যাপী এ ক্রীড়া প্রতিযোগিতায় সারা দেশের মোট ৮২৪ জন ক্রীড়াবিদ শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

Tags: