muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

প্রথম ধাপে ৭৪ শতাংশ ভোট পড়েছে: ইসি

মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ- ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রথম দফায় ৭৩.৮২ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব ইসি সচিবালয়ের সচিব মো. সিরাজুল ইসলাম। আজ বুধবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের একথা জানান তিনি।

মো. সিরাজুল ইসলাম বলেন, প্রথম ধাপের ৭১২টি ইউপির মধ্যে এ পর্যন্ত ৫০২টির ফলাফল পাওয়া গেছে।

তিনি আরও বলেন, সাতক্ষিরার ৫টি উপজেলার ১৩টি কেন্দ্রে ভোট শুরুর আগের রাতে ব্যালটে সিল মারা হয়। এ ঘটনায় ঐ জেলার ১১টি কেন্দ্রের সব পুলিশ সদস্যকে সাসপেন্ড (বরখাস্ত) করা হয়েছে। আর এ পর্যন্ত ৬৫টি ভোট কেন্দ্র স্থগিত করা হয়েছে। সব কেন্দ্রে মামলা করা হবে।

প্রথম ধাপে ৭১২ ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিভিন্ন জায়গায় রক্তক্ষয়ী সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া, হামলা, ভাংচুর, কেন্দ্র দখল, কারচুপি আর ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। ভোট গণনা শেষে রাতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে মারা গেছেন সাতজন। এরমধ্যে পিরোজপুরের মঠবাড়িয়ায় বিজিবি ও পুলিশের গুলিতে পাঁচজন এবং কক্সবাজারে বিজিবির গুলিতে একজন ও নেত্রকোনায় পুলিশের গুলিতে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। পৃথক ঘটনায় কক্সবাজারে মারা গেছেন আরও একজন। ভোট চলাকালে ঝালকাঠিতে নিহত হন একজন।

এছাড়া ফল ঘোষণার পর সিরাজগঞ্জে প্রতিপক্ষের হামলায় একজন নিহত হয়েছেন। সংঘাত ও সহিংসতায় ১০ জনের প্রাণহানি ও ছয় শতাধিক আহত হওয়ার ঘটনা ঘটেছে।

দেশে প্রথমবারের মতো দলভিত্তিক এ নির্বাচনে আওয়ামী লীগ-বিএনপি ছাড়াও জাতীয় পার্টি, জাসদ, বিকল্পধারা, ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি-জেপি, বিএনএফ, সিপিবি, তরীকত ফেডারেশন, জমিয়তে উলামায়ে ইসলাম, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও ন্যাপ অংশ নেয়।

প্রথম ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা অধিকাংশ ইউপিতে জয়ী হয়েছেন। এদিকে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে প্রথম ধাপের এ নির্বাচনে অধিকাংশ ভোটকেন্দ্র সন্ত্রাসীদের দখলে ছিল।

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/23-03-2016/মইনুল হোসেন

Tags: