muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানের দায় দেখছে তদন্ত কমিটি

রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ক্রেন থেকে ১২০ টন ওজনের গার্ডার পড়ে প্রাইভেটকারের পাঁচ যাত্রী নিহত হওয়ার ঘটনায় চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাঝুবা গ্রুপ করপোরেশনের (সিজিজিসি) দায় রয়েছে। তারা নিরাপত্তার বিষয়টি বারবার লঙ্ঘন করেছে। এ বিষয়ে ঢাকার চীনা দূতাবাসকে জানানো হবে।

এ ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত সচিব নীলিমা আক্তার এ তথ্য জানিয়েছেন। আজ মঙ্গলবার সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সম্মেলন কক্ষে এ বিষয়ে সাংবাদিকদের জানান তিনি।

তিনি বলেন, ‌‘আমাদের তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান নিরাপত্তার বিষয়টি আগেও অনেকবার লঙ্ঘন করেছে। এ জন্য আমরা বিষয়টি সংশ্লিষ্ট দূতাবাসকে জানাতে চাই। আমি এক কথায় বলতে চাই, দায় এড়ানোর প্রশ্নই আসে না। বাংলাদেশের নাগরিকদের মূল্যবান জীবন চলে গেছে, এক্ষেত্রে আমরা কোনোরকম কম্প্রোমাইজ করতে চাই না।’

তিনি আরও বলেন, ‘এ ঘটনার জন্য কে দায়ী সেটা পর্যায়ক্রমে আমরা পরীক্ষা করে দেখবো। সবগুলোর সঙ্গে একটা লিগ্যাল কানেকশন আছে। সে জিনিসগুলো আমাদের ফলো করতে হবে। আপনারা ভেবেন না যে একটা চীনা কোম্পানিকে দায়ী করে আমাদের দায় ছেড়ে দিচ্ছি। আমাদের নাগরিকের জীবন মূল্যবান। এটা খুবই দুঃখজনক ঘটনা।’

ব্রিফিংয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরের চিফ ইঞ্জিনিয়ার একেএম মনির হোসেন পাঠান বলেন, সড়ক নিরাপত্তা যেকোনো কনস্ট্রাকশন কাজের অন্যতম সেফটি ইস্যু। এগুলো ছাড়া কোনো চুক্তি হয় না। চুক্তির মধ্যে আছে ঠিকাদার নিরাপত্তা, স্বাস্থ্য ও পরিবেশগত ইস্যুগুলো নিশ্চিত করার পরই কেবল কাজে যেতে পারবে। সেগুলো কনফার্ম করেছে কি না, সেটি যাচাই করার জন্য কনসালটেন্ট আছে, প্রজেক্ট পার্সন আছে। তারা যাচাই করে দেখবে সেফটি মেজারমেন্টগুলো ঠিক আছে কি না, যদি সেগুলো ঠিকমত কাজ করে তাহলে সে কাজ করার অনুমতি পাবে। অন্যথায় পাবে না।

Tags: