muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

‘বাংলাদেশ কি একদলীয় রাষ্ট্রের দিকে এগোচ্ছে?

মধ্যপ্রাচ্যভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরার রাজনীতিবিষয়ক জনপ্রিয় অনুষ্ঠান আপ ফ্রন্ট। সম্প্রতি সেখানে সাক্ষাৎকার দিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সাক্ষাৎকারটি চ্যানেলের ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে।

আল-জাজিরার ‘বাংলাদেশ কি একদলীয় রাষ্ট্রের দিকে এগোচ্ছে?’ শিরোনামের এই সাক্ষাৎকারের ভূমিকা বাংলায় অনুবাদ করে দেওয়া হলো। শেষে যুক্ত করা হলো প্রতিমন্ত্রীর সাক্ষাৎকারটিও।

২০১৫ সালে বিএনপি নেতৃত্বাধীন জোটের ডাকে অবরোধ চলাকালে আগুন-বোমা হামলার মাধ্যমে মানুষ হত্যার অভিযোগ বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন বাংলাদেশের একটি আদালত।

বহু বছর ধরেই বিএনপির প্রধান এবং বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে প্রতিদ্বন্দ্বিতা চলে আসছে। দুই দশক ধরে এরা দুজনেই পালা করে দেশটির ক্ষমতায় আরোহণ করে আসছেন। বিরোধী রাজনৈতিক দল বিএনপির প্রধানের বিরুদ্ধে এ বছরের শুরুতে রাষ্ট্রদ্রোহিতারও অভিযোগ আনা হয়। সেই সঙ্গে দলের অন্য সদস্যদেরও হয়রানি ও গ্রেপ্তার করার অভিযোগ ওঠে। ফলে অনেক নেতাকর্মীকেই দেশ ছেড়ে পালাতে হয়।

খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আগে আল-জাজিরা টেলিভিশনের অনুষ্ঠান আপ ফ্রন্টের উপস্থাপক মেহেদি হাসান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের একটি সাক্ষাৎকার নেন। সেখানে বাংলাদেশের ভবিষ্যৎ গণতন্ত্র নিয়ে আলোচনা করা হয়। সাক্ষাৎকারের একপর্যায়ে মেহেদি হাসান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তারি পরোয়ানার বিষয়ে প্রশ্ন করে জানতে চান, এর মাধ্যমে শেখ হাসিনা ও আওয়ামী লীগ বাংলাদেশকে একদলীয় রাষ্ট্রে পরিণত করতে চান কি না?

এই প্রশ্নের জবাবও দিয়েছেন শাহরিয়ার আলম। দেখুন সেই ভিডিওটি :

Tags: