muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

উইকেট হারিয়ে চাপে ইংল্যান্ড

ইংল্যান্ডকে হারিয়ে শুরু হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন। শিরোপা জয়ের অন্তিম লড়াইয়েও ইংল্যান্ডের বিপক্ষে শুরুটা দারুণভাবে করেছেন উইন্ডিজ ক্রিকেটাররা। টস জিতে ফিল্ডিংয়ে নেমে প্রথম পাঁচ ওভারের মধ্যেই সাজঘরে ফিরিয়েছেন ইংল্যান্ডের প্রথম সারির তিন ব্যাটসম্যানকে।

তবে তৃতীয় উইকেটে ৬০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ঘুরে দাঁড়িয়েছেন দারুণ ফর্মে থাকা জো রুট ও জস বাটলার। এই প্রতিবেদন লেখার সময় ১৮ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর:১৩৬/৮।

নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে ৭৮ রানের দারুণ ইনিংস খেলে ইংল্যান্ডকে প্রায় একাই জিতিয়েছিলেন রয়। কিন্তু ফাইনালে রানের খাতা না খুলেই বিদায় নিতে হয়েছে এই ডানহাতি ওপেনারকে। ইনিংসের দ্বিতীয় বলেই স্যামুয়েল বদ্রির শিকার হয়ে সাজঘরে ফিরেছেন রয়। পরের ওভারে আরেক ওপেনার হালেসকে সাজঘরমুখী করেছেন আন্দ্রে রাসেল। পঞ্চম ওভারে আবার আঘাত হানেন বদ্রি। এবার ফেরান ইংল্যান্ডের অধিনায়ক ওয়েন মরগানকে (৫)।

এখন পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা দুইবার জিততে পারেনি কোনো দল। এবার অনন্য এই রেকর্ড গড়ার সুযোগ এসেছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের সামনে। শিরোপা জয়ের অন্তিম লড়াইয়ে আজ মুখোমুখি হয়েছে ওয়েন মরগান ও ড্যারেন স্যামির দল।

এবারের আগে দুই দলই একবার করে পৌঁছেছিল ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ২০১০ সালের ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে শিরোপা জিতেছিল ইংল্যান্ড। আর ২০১২ সালের বিশ্বকাপে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

সাম্প্রতিক পারফরম্যান্স ও পরিসংখ্যানের বিচারে কিছুটা এগিয়েই আছে উইন্ডিজ। আজকের আগে ১৩টি টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়ে ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল ৯টিতেই। আর ইংল্যান্ড জিতেছিল চারটি ম্যাচে। টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে কখনোই হারাতে পারেনি ইংল্যান্ড। চারবার মুখোমুখি হয়ে হেরেছে সবগুলোতেই। এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বের লড়াইয়েও ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল ৬ উইকেটে।

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/03-04-2016/মইনুল হোসেন

Tags: