muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

পদ্মা সেতুর রেললাইনে চলল ‘ট্র্যাক কার’

ফরিদপুরের ভাঙ্গা পুরাতন স্টেশন থেকে পরীক্ষামূলক ট্রেন চালানো হলো পদ্মা সেতু পর্যন্ত।এতে সফল হয়েছেন কর্তপক্ষ।

মঙ্গলবার(পহেলা নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে ভাঙ্গা রেল স্টেশন সংলগ্ন পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প এলাকা থেকে পরীক্ষামূলক ট্রেনটি ছেড়ে যায়। ট্রেনটি ৩২ কিলোমিটার দূরে পদ্মা সেতু সংলগ্ন এলাকায় উদ্দেশ্যে রওনা দেয়। দুপুর পৌনে ১টার দিকে পরীক্ষামূলক ওই ট্রেনটি পদ্মা সেতুর আগে পদ্মা স্টেশন পার হয়ে ভায়াডাক্টে যায়। ট্রেনটি তারপর থেকে সেখানে অবস্থান করছে।

পরীক্ষামূলক এই ট্রেনটি বিশেষ আকৃতিতে নির্মিত একটি রেল ইঞ্জিন বিশেষ। এটি গ্যাং-কার নামে পরিচিত। বাংলাদেশ সেনাবাহিনী সিএসসি (কনট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট) এর সহযোগিতায় প্রকল্প বাস্তবায়নকারী বেসরকারি সংস্থা ‘র্ডপ’ এটি বাস্তবায়ন করছে।

ওই ট্রেনে (গ্যাং-কারে) ইন্টারন্যানাল কনসালটেন্ট কনসোর্টিয়ামের চিফ কো-অর্ডিনেটর কর্মকর্তা (সিওও) মেজর জেনারেল এস এম জাহিদ এবং প্রকল্প পরিচালক আফজাল হোসেনসহ কর্মকর্তা-কর্মচারী ৩২ কিলোমিটার এই পথ অতিক্রম করে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ভাঙ্গা স্টেশন ম্যানেজার মো. শাহজাহান বলেন, নতুন রেলপথ চালু হওয়ার আগে পরীক্ষামূলক এই গ্যাংকারটি মঙ্গলবার ভাঙ্গা থেকে শুরু করে পদ্মা সেতু পর্যন্ত ৩২ কিলোমিটার পথ অতিক্রম করে পদ্মা স্টেশন পায় হয়ে পদ্মা সেতুর দক্ষিণে জাজিরার ভায়াডাক্টে পৌছায়।

প্রসঙ্গত আগামী ২০২৩ সালের ২৫ জুন ঢাকা-ভাঙ্গা রেল পথ আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করার তারিখ।তার আগে এই পরিক্ষামূলকভাবে ট্রেনটি সফলভাবে চালানো হলো। সব কিছু ঠিকঠাক থাকলে ২৫ জুন ২০২৩ ঢাকা-ভাঙ্গা (পদ্মাসেতু) রেলপথ চলু হবে।

Tags: