muktijoddhar kantho logo l o a d i n g

দূর পরবাস

মিশরে অবৈধ অভিবাসীদের বৈধ করতে সর্বোচ্চ কুটনৈতিক তৎপরতা

মিশরে অবৈধ অভিবাসীদের বৈধ করতে সর্বোচ্চ কুটনৈতিক তৎপরতা

মিশরের জনশক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোহাম্মদ হাসান শাহাতা’র সাথে কায়রোস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম এর বৈঠকের পর অবৈধ অভিবাসীদের বৈধ করার আশ্বাস মিলেছে বলে জানিয়েছেন দুতাবাসের কাউন্সিলর (শ্রম) মুহাম্মদ ইসমাইল হুসাইন।‌

গত সোমবার (২৭ ফেব্রুয়ারি ২০২৩) দেশটির জনশক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোহাম্মদ হাসান শাহাতা’র কার্যালয়ে পুর্ব নির্ধারিত বৈঠকে বাংলাদেশের রাষ্ট্রদূতের সাথে উপস্থিত ছিলেন কাউন্সেলর (শ্রম) মুহাম্মদ ইসমাইল হুসাইন।

মিশরের পক্ষে ছিলেন জনশক্তি মন্ত্রণালয়ের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কেন্দ্রীয় প্রশাসনের প্রধান আমাল আবদেল মাওজুদ, সেন্ট্রাল এ্যাডমিনিস্ট্রেশন ফরেন এ্যাফেয়ার্সের প্রধান মানল আব্দুল আজিজ, মহাপরিচালক‌ কারিমা আব্দুর রহমান ও কারিগরি সহকারী ওমনিয়া আব্দুল হামিদ সহ মন্ত্রনালয়ের উর্দ্ধতন কর্মকর্তারা।‌ বৈঠকে মিশর প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ এবং দুই দেশের কর্মসংস্থান ও জনশক্তি উন্নয়নে আলোচনা হয়।

মন্ত্রী হাসান শাহাতা’র সাথে শুভেচ্ছা বিনিময়ের পর রাষ্ট্রদূত মিশরের সাথে বাংলাদেশের সুসম্পর্কের সংক্ষিপ্ত ইতিহাস তুলে‌ ধরেন।

রাষ্ট্রদূত বলেন, মুসলিম ভ্রাতৃত্ব পূর্ণ দুই দেশের উন্নয়ন অগ্রযাত্রায় জনশক্তি রপ্তানী করে রেমিট্যান্স প্রাপ্তির মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করছে। তাই দুই দেশের শ্রম ব্যবস্থাপনা উন্নয়নে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় ইতিবাচক ভূমিকা পালন করতে পারে উল্লেখ করে বিষয়ভিত্তিক সম-সাময়িক বিভিন্ন বিষয় উপস্থাপন করেন। এ সময় মিশরের জনশক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রদূতকে বিভিন্ন দেশে কর্মরত মিশরের জনশক্তি, আয় এবং মিশরে কর্মরত বিদেশী কর্মীদের বিষয়ে সংক্ষিপ্ত বর্ণনা দেন।

রাষ্ট্রদূত মনিরুল ইসলাম মিশরের জনশক্তি মন্ত্রীকে বলেন, তৈরী পোশাক শিল্প, পর্যটন এবং কৃষি খাতে উভয় দেশ একে অন্যকে সাহায্য করতে পারে। বাংলাদেশ হতে কৃষিতে বিনিয়োগকারী এ দেশে আসার জন্য বাংলাদেশী কৃষি কর্মী নিয়োগ করলে উভয় দেশই লাভবান হবে।

রাষ্ট্রদূত মন্ত্রীকে আরো বলেন, উভয় দেশের দক্ষ কর্মী ব্যবস্থাপনা, অভিজ্ঞতা বিনিময় ও দক্ষ জনশক্তির প্রশিক্ষণ কোর্সের বিষয়ে একটি সমঝোতা স্মারক চুক্তি (MoU) করা যেতে পারে। বর্তমানে ২০১৬ সালের পর আগত বাংলাদেশি কর্মীদের ভিসা নবায়ন চালু করা এবং কর্মীদের ক্রমবর্ধমান ভিসা ফী কমানোর জন্য মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন‌ বাংলাদেশের রাষ্ট্রদূত।‌

তাছাড়া ও অবৈধভাবে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের দ্রুততার সাথে সহজ পন্থায়/স্বল্প ফী প্রদানের মাধ্যমে আনুমানিক পাঁচ হাজার প্রবাসী কর্মীদের বৈধ করার আহ্বান জানালে উপস্থিত মিশরে জনশক্তি মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তা বাংলাদেশি কর্মীরা তৃতীয় দেশে চলে যাওয়া এবং কারখানা পরিবর্তন করার বিষয়ে মান্যবর রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করলে মান্যবর রাষ্ট্রদূত এ বিষয়ে বিশেষ মনোযোগ দেয়া হবে বলে তাদের আশ্বস্ত করেন।

বাংলাদেশে ফেরত যেতে ইচ্ছুক অসুস্থ, বিপদগ্রস্ত প্রবাসী বাংলাদেশি কর্মীদের নিরাপত্তা ছাড়পত্র স্বল্প সময়ে প্রদান এবং মানবিক বিবেচনায় অতিবাসকালীন জরিমানা ফী মওকুফ সহ বৈধ কর্মীদের অনুকূলে work permit ভিসা নবায়ন সহজীকরণ/দীর্ঘসূত্রিতা হ্রাস করার অনুরোধ করা হয়।

আলোচনা শেষে বাংলাদেশের পক্ষ হতে মিশরের জনশক্তি মন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়। এ সময় মিশরের জনশক্তি মন্ত্রীও দূতাবাসের মাধ্যমে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রীকে মিশরে আসার আমন্ত্রণ জানান। রাষ্ট্রদূত মাননীয় মন্ত্রীকে দূতাবাস কর্তৃক আয়োজিত মহান স্বাধীনতা দিবস-২০২৩ এর অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য দাওয়াতপত্র প্রদান করেন। মাননীয় মন্ত্রী সানন্দে আমন্ত্রন গ্রহন করেন।

দ্বিপাক্ষিক গুরুত্বপূর্ণ বিষয়সমূহ আলোচনার পর রাষ্ট্রদূতের উপস্থাপিত বিষয়সমূহ গুরুত্বের সাথে বিবেচনা করা হবে মর্মে মন্ত্রী রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন।‌ পারস্পরিক উপহার বিনিময়ের পর রাষ্ট্রদূত মাননীয় মন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

Tags: