muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বৃষ্টি কমাল ঢাকার বায়ুদূষণ

বৃষ্টি কমাল ঢাকার বায়ুদূষণ

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গত রোববার কালবৈশাখী ঝড় ও বৃষ্টি হওয়ায় ঢাকার বায়ু অপেক্ষাকৃত ভালো অবস্থানে চলে আসে। তাই বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় আজ মঙ্গলবার সকাল সাড়ে আটটায় ঢাকার অবস্থান ২১তম। গতকাল এ সময় ঢাকার অবস্থান ছিল ৪৭তম। আর আজ এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১০৪।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

আজ স্কোর ১৮৫ নিয়ে বিশ্বে বায়ুদূষণের শীর্ষে ছিল চীনের বেইজিং শহর। ১৭৪ স্কোর নিয়ে বায়ুদূষণের দ্বিতীয় স্থানে আছে পাকিস্তানের বেইজিং। তৃতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়ার ইনচিওনের স্কোর ১৬৭। আর ১৬৩ স্কোর নিয়ে ভারতের নয়াদিল্লি আছে চতুর্থ স্থানে। থাইল্যান্ডের চিয়াংমাই পঞ্চম স্থানে, স্কোর ১৫৭।

ঢাকায় চলতি বছরের জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ। নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি-বছরের চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এর মধ্যে জানুয়ারিতে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ।

Tags: