muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

মিশরের‌ লোহিত সাগরে হাঙ্গরের পেটে রুশ পর্যটক

মিশরের‌ লোহিত সাগরে হাঙ্গরের পেটে রুশ পর্যটক

আফ্রিকা ও এশিয়া মহাদেশকে পৃথককারী বিশ্বের সবচেয়ে লবণাক্ত লোহিত সাগরের উপকূলে হুরগাদা সৈকতে টাইগার হাঙ্গরের আক্রমনে এক ব্যক্তি নিহত হয়েছেন। অনলাইনে প্রচারিত একটি ভিডিওতে দেখা যায় গত বৃহস্পতিবার মিশরের দক্ষিণাঞ্চলীয় রিসোর্ট শহর হুরগাদার লোহিত সাগর সৈকতের জলে সাঁতার কাটার সময় পানির তলদেশে থেকে একটি টাইগার হাঙ্গর এক ব্যক্তিকে বারবার আক্রমণ করে নীচে টেনে নিয়ে যাচ্ছে।

মিশরের পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, হুরগাদা শহরের কাছে লোহিত সাগর সৈকতে টাইগার হাঙ্গরের আক্রমণে এক রুশ পর্যটক নিহত হয়েছেন। মন্ত্রণালয় আরো জানিয়েছে, আক্রমনের পর পরেই তারা বাঘ হাঙ্গরটিকে পাকরাও করতে সক্ষম হয় ও আক্রমণের কারণ নির্ধারণের জন্য এটিকে পরীক্ষাগারে পরীক্ষা করার জন্য পাঠিয়েছে।‌ আক্রমনের পর কর্তৃপক্ষ উপকূল রেখার ৪৬ মাইল সৈকত আগামী রবিবার পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে।‌ হুরগাদা শহরে অবস্থিত রাশিয়ান কনস্যুলেট ওই ব্যক্তিকে রাশিয়ার নাগরিক হিসেবে শনাক্ত করলেও তার নাম জানায়নি। সাগরটিতে হাঙ্গরের আক্রমণ খুবই বিরল। লোহিত সাগরে প্রায় ৪৪ প্রজাতির হাঙ্গরের দেখা মিলে। যার মধ্যে আক্রমণাত্মক প্রজাতির টাইগার হাঙ্গর, হ্যামার হেড হাঙর ও গ্রেট হোয়াইট হাঙ্গর রয়েছে। বিনা উস্কানিতে মানুষকে শিকারে পরিণত করার কুখ্যাতি রয়েছে এসব প্রজাতি হাঙরের।

এর আগে ২০২২ সালে হুরগাদায় হাঙ্গরের দুটি পৃথক আক্রমনে একজন অস্ট্রিয়ান এবং একজন রোমানিয়ান পর্যটকক নিহত হয়েছিল। মিশরের লোহিত সাগরের রিসর্ট, হুরগাদা ও শার্ম আল-শেখ সমুদ্র সৈকত বিশ্বের পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়‌।

দেশটি সাম্প্রতিক বছরগুলিতে রাজনৈতিক অস্থিতিশীলতা, করোনা ভাইরাস মহামারী এবং ইউক্রেনের যুদ্ধের কারণে ক্ষতিগ্রস্থ গুরুত্বপূর্ণ পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করেছে।

Tags: