muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ভুল চিকিৎসায় মৃত্যু, সেন্ট্রাল হাসপাতালের দায় স্বীকার

ভুল চিকিৎসায় মৃত্যু, সেন্ট্রাল হাসপাতালের দায় স্বীকার

ভুল চিকিৎসায় মা ও নবজাতকের মৃত্যুর ঘটনায় দুঃখ প্রকাশ করে দায় স্বীকার করেছে রাজধানীর গ্রীন রোডের সেন্ট্রাল হাসপাতাল। আজ সোমবার সকালে মাহবুবা রহমান আঁখির মৃত্যুর ঘটনায় নিজেদের অবস্থা তুলে ধরতে গিয়ে ভুল স্বীকার করেন হাসপাতালটির উপপরিচালক ডা. এটিএম নজরুল ইসলাম।

তিনি জানান, আঁখির চিকিৎসায় প্রথম গাফিলতি ছিল ডা. সংযুক্তা সাহার। পাশাপাশি যারা অস্ত্রোপচার করেছেন তাদের অবহেলা ছিল। কারণ, সে সময় তারা সিনিয়র ডাক্তারদের ডাকেননি। গাফলতি ছিল হাসপাতালেরও।

এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে জানিয়ে সেন্ট্রাল হাসপাতালের এই উপপরিচালক বলেন, ‌‘সাত কর্ম দিবসের মধ্যে প্রতিবেদন আসার কথা। ইতিমধ্যে পাঁচ দিন চলে গেছে, আর বাকি আছে দুদিন। আশা করছি, এই সময়ের মধ্যেই তা প্রকাশ করা সম্ভব হবে। প্রতিবেদন পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

ভুল চিকিৎসার শিকার মাহবুবা রহমান আঁখি গতকাল রোববার দুপুরে মারা গেলে পরে তার লাশ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেলে নেওয়া হয়। তবে নানা প্রক্রিয়া বাকি থাকায় এদিন তার ময়নাতদন্ত হয়নি। কিছুক্ষণের মধ্যে আঁখির ময়নাতদন্ত হওয়ার কথা রয়েছে বলে জানা গেছে।

গত ৯ জুন প্রসব ব্যাথা নিয়ে সেন্ট্রাল হাসপাতালে আসেন আঁখি। ওইদিন নরমাল ডেলিভারির মাধ্যমে সন্তান প্রসব করার কথা থাকলেও পরে সিজার করা হয়। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভিডিও দেখে ঝুঁকি নিয়ে প্রতিষ্ঠানটির গাইনি ও প্রসূতি বিভাগের চিকিৎসক ডা. সংযুক্তা সাহার কাছে এসেছিলেন তিনি।

কিন্তু রোগী আসলেও তিনি আগেই হাসপাতাল থেকে বেরিয়ে যান। তবে সেটি গোপন রাখেন চিকিৎসকেরা। পরে অস্ত্রোপচারে সন্তান প্রসবকালে আঁখির মূত্রণালির মলদার কেটে ফেলা হয়েছে জানান মৃতের পরিবার।

এ ঘটনায় অতিরিক্ত রক্তক্ষরণ হলে পরদিনই আঁখিকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। অন্যদিকে জন্মের কয়েক ঘণ্টার পরই মারা যায় নবজাতক। আট দিন চিকিৎসাধীন থেকে রোববার মা আঁখিও মারা যান।

মা ও নবজাতকের মৃত্যুর ঘটনায় ভুল চিকিৎসার অভিযোগ এনে সেন্ট্রাল হাসপাতালের লাইসেন্স বাতিল এবং অস্ত্রোপচারে জড়িত চিকিৎসকদের নিবন্ধন বাতিলের দাবি জানান আঁখির সহপাঠীরা। এর আগেই হাসপাতালটির দুই চিকিৎসককে গ্রেপ্তার করা হয়।

পরে স্বাস্থ্য অধিদপ্তর প্রতিষ্ঠানটিতে অভিযানে নামে। এতে বেশ কিছু অসঙ্গতি পায় তারা। ফলে আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) ও সব ধরনের অস্ত্রোপচার বন্ধ রাখাসহ সাতটি নির্দেশনা দেওয়া হয়।

এদিকে, আজ স্বাস্থ্য অধিদপ্তরের অনুমতি নিয়ে আবারও আইসিইউ চালু করেছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

Tags: