muktijoddhar kantho logo l o a d i n g

করিমগঞ্জ

করিমগঞ্জে দেশীয় মাছ রক্ষায় নরসুন্দা নদীতে অভিযান

করিমগঞ্জে দেশীয় মাছ রক্ষায় নরসুন্দা নদীতে অভিযান

প্রজনন মৌসুমে দেশীয় প্রজাতির মৎস্য সংরক্ষন এবং মৎস্য বিষয়ক আইনে কিশোরগঞ্জের করিমগঞ্জে নরসুন্দা নদীতে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে প্রায় শতাধিক অবৈধ মাছ ধরার টাকজাল (মাছ ধরার এক ধরনের ফিক্সট ইঞ্জিন) ম্যাজিক কারেন্ট জাল ও চায়না দুয়ারী জাল জব্দ ধ্বংস করা হয়েছে। সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা আক্তার সাথী এ অভিযান পরিচালনা করেন। এ সময় অভিযানে সহায়তা করেন এএসআই মুজিবরের নেতৃত্বে করিমগঞ্জ থানা পুলিশের একটি চৌকস টিম।

২০ জুন (মঙ্গলবার) বিকেলে উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা আক্তার সাথী ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ উজ্জল হোসেনের উপস্থিতিতে নদী থেকে জেলেরা নিজ নিজ উদ্যোগেই মাছের এই অবৈধ জাল বা ফিক্সট ইঞ্জিন বিনষ্ট করেন।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ উজ্জল হোসেন জানান, প্রজনন মৌসুমে দেশীয় প্রজাতির মাছের প্রজনন রক্ষায় মৎস্য সংরক্ষণ ও সুরক্ষা আইন-১৯৫০ অনুযায়ী এ অভিযান পরিচালনা করা হয়েছে। জাতীয় মৎস্য অধিদপ্তর এর কঠোর নির্দেশনায় সহকারী কমিশনার (ভূমি) এ অভিযান পরিচালনা করেছেন। তিনি আরো বলেন, নদী নালা খাল মিলে মাছ ধরার জন্য কোন স্থায়ী স্থাপনা (ফিক্সট ইঞ্জিন) তৈরি আইনের সম্পূর্ণ নিষিদ্ধ। যথাসময়ে মাছের সঠিক প্রজনন ও অবাধ পানি প্রবাহের জন্য নরসুন্দা নদী থেকে এসব ফিক্সট ইঞ্জিন বা অন্যান্য নিষিদ্ধ জাল বিনষ্ট করা হয়েছে।

সহকারী কমিশনার (ভূমি) মাহমুদা আক্তার সাথী জানান, দেশীয় প্রজাতির মাছ রক্ষায় অবৈধ নিষিদ্ধ জাল বিক্রি ও ব্যবহার করা আইনত দন্ডনীয় অপরাধ। নরসুন্দা নদীতে এ অভিযানে প্রায় শতাধিক মাছ ধরার ফিক্সট ইঞ্জিন ধ্বংস করা হয়েছে এবং মাছ ধরার অবৈধ স্থাপনাসহ অন্যান্য নিষিদ্ধ জাল দ্রুত সময়ের মধ্যে বিনষ্ট করার জন্য সকলকে সতর্ক করছেন এ কর্মকর্তা।

Tags: