muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

বিজেপিকে সরাতে ১৫ দলের একসঙ্গে লড়ার অঙ্গীকার

বিজেপিকে সরাতে ১৫ দলের একসঙ্গে লড়ার অঙ্গীকার

ভারতে ২০২৪-এর লোকসভা নির্বাচনে ১৫টি রাজনৈতিক দল একসঙ্গে লড়ার অঙ্গীকার করেছে। গৃহীত হয়েছে মমতা বান্দোপাধ্যায় এর ‘ফর্মুলা ওয়ান ইস টু ওয়ান’। অর্থাৎ যেখানে যে দল শক্তিশালী সেখানে সেই দল লড়বে। অন্যরা তাদের সমর্থন দেবে। সমস্ত বিভেদ এবং ইগো দূরে সরিয়ে রেখে যে দলগুলি এক ছাতার নিচে আসছে সেগুলি হল- কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, এনসিপি, আপ,সিপিএম, সিপিএমএল, সিপিআই, শিবসেনা, পিডিপি, এনসি, জেডিইউ, আরজেডি, এসপি এবং আরও কয়েকটি দল। দলগুলোর কেন্দ্রীয় নেতারা শুক্রবার দুপুরে পাটনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশের সরকারি বাসভবনে লোকসভা ভোটে বিজেপি বিরোধী জোট গড়ার বিষয়ে আলোচনায় বসেছিলেন।

এ বৈঠকের মাধ্যমে বিজেপিকে দেশের ক্ষমতা থেকে সরানোর বিষয়ে একজোট হয়েছেন রাহুল গান্ধী ও মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও সাংবাদিক সম্মেলনে দু’জনে বসেছিলেন একই টেবিলের দু’প্রান্তে। এ বৈঠকে ছিলেন বেশ কয়েকজন মুখ্যমন্ত্রী।

প্রায় তিন ঘণ্টার বৈঠক শেষে রাহুল গান্ধী বলেন, কিছু ব্যাপার নিয়ে আমাদের ছোট খাটো মতপার্থক্য আছে, কিন্তু তার জন্যে বিজেপি বিরোধী জোট করতে করতে অসুবিধা হবে না। ২০২৪-এ আমরা বিজেপিকে গদি ছাড়া করবোই।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বিজেপি সরকারের প্রতিহিংসা মূলক আচরণের কথা বলেন। তিনি রাজ্যপালকে আক্রমণ করে বলেন বাংলা চালানোর চেষ্টা হচ্ছে রাজভবন থেকে। মমতা এটাও জানান যে বিভিন্ন রাজ্যের জন্য বিভিন্ন স্ট্রাটেজি নেয়া হবে। ঠিক হয়েছে পরবর্তী বৈঠক সিমলায় হবে দশ কিংবা বারো জুলাই।

এদিকে বিরোধী নেতাদের বৈঠকে থাকলেও সাংবাদিক সম্মেলনে ছিলেন না দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল এবং পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। এ প্রসঙ্গে প্রশ্ন করা হলে নীতীশ কারও নাম না করে বলেন, ‘কয়েক জনের বিমান ধরার কথা ছিল। তারা তাই চলে গিয়েছেন।’ যদিও কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে, পাটনার এই বৈঠকে দিল্লিতে আমলাতন্ত্রের দখল নিয়ে কেন্দ্রের বিতর্কিত অর্ডিন্যান্সের প্রসঙ্গ তুলে ক্ষোভ প্রকাশ করেন কেজরীওয়াল। নরেন্দ্র মোদি সরকার ওই অর্ডিন্যান্সকে পাকাপাকি করতে লোকসভায় বিল আনলে কংগ্রেস তা সমর্থন করবে কি না, স্পষ্ট জানতে চান তিনি।

Tags: