muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

বিশ্বকাপে দর্শক উইন্ডিজ

বিশ্বকাপে দর্শক উইন্ডিজ

এমন কিছুর আশঙ্কা জেঁকে বসেছিল বিশ^কাপ বাছাইয়ের গ্রুপপর্বেই। জিম্বাবুয়ের বিপক্ষে হারের পর সুপার ওভারে নেদারল্যান্ডসের কাছেও অঘটনের শিকার হয় ওয়েস্ট ইন্ডিজ। সুপার সিক্স রাউন্ডে এসেও পরাজয়ের সেই তিক্ত স্বাদ। ক্যারিবীয়দের এবার শিকার বানিয়েছে স্কটল্যান্ড। গতকাল হারারেতে উইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটে জিতেছে স্কটিশরা। এই হারে আগামী অক্টোবরে ভারতে শুরু হতে যাওয়া আইসিসি ওয়ানডে বিশ^কাপে খেলার স্বপ্ন শেষ হয়ে গেল দুবারের চ্যাম্পিয়নদের। বাছাইয়ে নিজেদের শেষ দুটি ম্যাচ উইন্ডিজের জন্য এখন শুধুই নিয়মরক্ষার।

হারারে স্পোর্টস ক্লাবে টস হেরে ব্যাটিংয়ে নেমে ইনিংসের ৩৭ বল বাকি থাকতে ১৮১ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। রান তাড়ায় ৩ উইকেট হারিয়ে ৩৯ বল হাতে রেখে সহজ জয় তুলে নেয় স্কটল্যান্ড (১৮৫/৩)। দুর্দান্ত এই জয়ে বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখল স্কটিশরা। তবে মূলপর্বের টিকিট পাওয়ার দৌড়ে এগিয়ে আছে সাবেক চ্যাম্পিয়ন শ্রীলংকা ও জিম্বাবুয়ে।

হোল্ডার-পুরানদের হারিয়ে সুতায় ঝুলে থাকা বিশ^কাপ স্বপ্নটা বাঁচিয়ে রাখল স্কটল্যান্ড। সুপার সিক্সের বাকি দুই ম্যাচে জিততে হবে তাদের। যার একটি ম্যাচ আবার স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে। কার্যত ৩ ম্যাচে ৬ পয়েন্ট পুঁজি করে তালিকার দুইয়ে আছে তারা। সমান ম্যাচে ও পয়েন্ট থাকলেও রানরেটে এগিয়ে শীর্ষে আছে সাবেক চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে আছে স্কটল্যান্ড। ৩ ম্যাচে শূন্য পয়েন্ট ওয়েস্ট ইন্ডিজের। অর্থাৎ অতি নাটকীয় কিছু না ঘটলে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে টিকিট পাচ্ছে ভারত বিশ^কাপের। আর প্রথমবারের মতো ওয়ানডে বিশ^কাপের দর্শক সারিতে চলে গেল ক্যারিবীয়রা।

ব্যাটিংয়ে নামা ওয়েস্ট ইন্ডিজ ৩০ রানের মধ্যে হারায় ৪ উইকেট। পরে লোয়ার মিডল অর্ডারের দুই ব্যাটার জেসন হোল্ডার ও রোমারিও শেফার্ডের দৃঢ়তায় কোনোমতে ১৫০ ছাড়ায় মেরুন জার্সিধারীরা। ৪৫ রান করেন হোল্ডার। ৩৬ রানে ফেরেন শেফার্ড। এ ছাড়া নিকোলাস পুরান ২১ ও ওপেনার ব্রেন্ডন কিং ২২ রানে আউট হন। স্কটিশদের পক্ষে ৩ উইকেট নেন ম্যাকমালেন। ২টি করে শিকার ক্রিস সোল, মার্ক ওয়াট ও ক্রিস গ্রেভেসের। রান তাড়ায় অবশ্য ইনিংসের প্রথম বলেই ওপেনার ক্রিস্টোফার ম্যাকব্রিডকে হারায় স্কটল্যান্ড। দ্বিতীয় উইকেটে ১২৪ রানের জুটি গড়ে ধাক্কা সামাল দেন ম্যাথু ক্রস ও ব্রেন্ডন ম্যাকমালেন। ৬৯ রানে আউট হয়ে যান দ্বিতীয়জন। তবে ম্যাচটা শেষ করেই ২২ গজ ছাড়েন ক্রস। ৭৪ রানে অজেয় থাকেন ক্রস। এ ছাড়া জর্জ মুন্সি ১৮ রানে আউট হন। অধিনায়ক রিচি বেরিংটন ১৩ রানে অপরাজিত থাকেন। তবে ম্যাচসেরা হয়েছেন ম্যাকমালেন।

Tags: