muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

পিএসজিতে খেলে কোনো লাভ দেখছেন না এমবাপ্পে

পিএসজিতে খেলে কোনো লাভ দেখছেন না এমবাপ্পে

একটা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিততে দীর্ঘদিন থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। নেইমার, লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পের মতো তারকাদের দলে ভিড়িয়েও চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারেনি লিগ ওয়ানের চ্যাম্পিয়নরা। চ্যাম্পিয়ন্স লিগে বারবার এই ব্যর্থতা কি কাটাতে পারবে পিএসজি, তা জানা নেই ফরাসি সুপারস্টার কিলিয়ান এমবাপ্পের। যে কারণে ক্লাব ছাড়তে মরিয়া তিনি।

ফরাসি ফুটবলে একচ্ছত্র আধিপত্য পিএসজির। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে এলেই খেই হারায় ক্লাবটা। এখন পর্যন্ত একবার ফাইনাল খেলাটাই এমবাপ্পে-নেইমারদের সর্বোচ্চ সাফল্য। বায়ার্ন মিউনিখের কাছে ১-০ গোলে হেরে স্বপ্ন পূরণ হয়নি সেবার।

লিওনেল মেসি, সার্জিও রামোসের মতো তারকারা ২০২১ সালে যোগ দেয় পিএসজিতে। আগে থেকে এমবাপ্পে-নেইমাররা তো ছিলেনই। তারপরও গত দুইবার শেষ ষোলো থেকেই বিদায় নিতে হয়েছে লিগ ওয়ানের চ্যাম্পিয়নদের।

লিগ ওয়ানের সবশেষ মৌসুমে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন এমবাপ্পে। তবে তাতে তিনি তৃপ্ত নন। চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে চান। তাই ছাড়তে চান প্যারিস। ফরাসি সংবাদমাধ্যম লে'কিপ ও ফ্রান্স ফুটবলকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন তিনি।

শনিবার (৮ জুলাই) প্রকাশিত সেই সাক্ষাৎকারে এমবাপ্পে ক্লাবটিতে নিজের ভবিষ্যৎ নিয়ে জানান, 'লিগ ওয়ানে এটাই আমার শেষ মৌসুম বলে বিশ্বাস করার কারণ? বিষয়টা খুব সরল। আমি একজন প্রতিযোগী, যখনই আমি খেলি, জয়ের জন্যই খেলি। এটা কোনো ব্যাপার না যে আমি কার সঙ্গে খেলি, কোন জার্সি পরে খেলি। কোথায় খেলছি বা কোন বছর খেলছি, এসবও কোনো ব্যাপার না। জয়ে আমি কখনো সন্তুষ্ট না। আমি চ্যাম্পিয়নস লিগ জিততে চাই। আমি এখন ছুটিতে গিয়ে নিজেকে চাঙা করব, নিজের প্রাণশক্তি ফিরিয়ে আনব এবং সেই ক্ষুধা নিয়ে ফিরে আসব, যেটা সম্পর্কে সবাই জানে।'

এরই মধ্যে দেশের হয়ে বিশ্বকাপ জিতে ফেলেছেন এমবাপ্পে। বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুটও জিতেছেন। ক্লাবের হয়েও লিগ ও কাপের শিরোপা জিতেছেন বেশ কয়েকবার। কিন্তু তাতে তৃপ্ত নন এই ফরাসি। চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাটা জিততে চান তিনি। কিন্তু এই ক্লাবটিতে নিজের ভবিষ্যৎও উজ্জ্বল মনে করেন না তিনি। এখানে থাকলে চ্যাম্পিয়ন্স লিগ জেতা হবে না বলেই মনে ক্রেন তিনি।

এমবাপ্পে বলেন, 'আমার মনে হয়, পিএসজিতে খেলে আমার কোনো লাভ হবে না, কারণ এ দলটা ভাগ হয়ে যায়। হ্যাঁ অবশ্যই, এর ফলে অনেক রটনা তৈরি হয়, তবে এগুলো আমাকে খুব বেশি ভাবায় না। কারণ, নিজে কী করছি এবং কীভাবে করছি, তা আমি জানি।'

প্রায় এক দশক থেকে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাটা জিততে চেষ্টা চালিয়ে যাচ্ছে পিএসজি। কিন্তু এখনও ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের শিরোপাটা ছুঁয়ে দেখা হয়নি ক্লাবটির। সেরা দল গড়েও কেন চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারছে না পিএসজি?

এই প্রশ্নের জবাবে এমবাপ্পে বলেন, 'চ্যাম্পিয়ন্স লিগ জেতার জন্য পিএসজিকে কী করতে হবে, তা আমি জানি না, এটা আমাকে জিজ্ঞেস করার মতো প্রশ্ন নয়। আপনাদের তাদের সঙ্গে কথা বলতে হবে যারা দলটা গড়ে, যারা স্কোয়াড সাজায়, যারা এই ক্লাবটি তৈরি করেছে। আমি আমার কাজটা যথাসাধ্য করার চেষ্টা করি। আমি সেরা খেলোয়াড় ছিলাম। লিগ ওয়ানে টানা ৫ মৌসুম ধরে শীর্ষ গোলদাতা ছিলাম।'

তিনি যোগ করেন, 'আমি (লিগের) সেরা খেলোয়াড় ছিলাম, লিগ ওয়ানে টানা পাঁচবার সর্বোচ্চ গোলস্কোরার হয়েছি। মৌসুমে প্রায় ৫০ গোল (৪১) করে নিজের ব্যক্তিগত মান ধরে রাখতে পেরে অবশ্যই আমি খুশি।'

লিগ ওয়ানে সবশেষ মৌসুমে ৩৪ ম্যাচে ২৯ গোল করেছেন এমবাপ্পে, জিতেছেন লিগের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

Tags: