muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

আ. লীগ-বিএনপির পাল্টা কর্মসূচি, উত্তপ্ত ঢাকা

আ. লীগ-বিএনপির পাল্টা কর্মসূচি, উত্তপ্ত ঢাকা

রাজধানী ঢাকায় আজ একই দিনে সমাবেশ করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিএনপিসহ অন্যান্য বিরোধী দল। পাল্টাপাল্টি এ সমাবেশ ঘিরে এক ধরনের উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছে।

বিএনপি ও এর মিত্ররা জাতীয় প্রেসক্লাব ও পল্টন এলাকায় অন্তত পাঁচটি এবং এফডিসি গেটে আরেকটি সমাবেশ করছে।

অপরদিকে আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণ শাখা এতোদিন পৃথকভাবে কর্মসূচি পালন করলেও দীর্ঘদিন পর আজ একযোগে সমাবেশ করবে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে। এতে এক লাখ মানুষ জমায়েতের লক্ষ্য নির্ধারণ করেছে ক্ষমতাসীন দলটি।

বিএনপি বিভাগীয় পর্যায়ে তারুণ্যের সমাবেশ কর্মসূচি পালন শেষে এবার যুগপৎ কর্মসূচির অংশ হিসেবে আজ নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে সমাবেশ আয়োজন করেছে। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ২৩ শর্তে এই সমাবেশের অনুমতি দিয়েছে।

এই সমাবেশ থেকে বিএনপিসহ বিভিন্ন দল ও জোট যুগপৎভাবে এক দফা আন্দোলনের ঘোষণা দেবে। নির্দলীয় সরকারের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবিতে সরকার পতনের এক দফা দাবি ও নতুন কর্মসূচি ঘোষণা করবে বিএনপি। ইতোমধ্যে বিএনপি কার্যালয়ের সামনে বিভিন্ন জায়গা থেকে নেতাকর্মীরা আসতে শুরু করেছেন।

এছাড়া বিএনপির সমমনা অন্য দলগুলোর মধ্যে এলডিপি দলীয় কার্যালয়ে (এফডিসি সংলগ্ন), গণফোরাম মতিঝিলে দলীয় কার্যালয়ের সামনে (নটরডেম কলেজের বিপরীতে), গণঅধিকার পরিষদ (নুর) জাতীয় প্রেসক্লাবের সামনে, গণঅধিকার পরিষদ (রেজা) জাতীয় প্রেসক্লাব, গণতান্ত্রিক বাম ঐক্য জাতীয় প্রেসক্লাব, বাংলাদেশ লেবার পার্টি ৮৫/১ নয়াপল্টন মসজিদ গলি, সমমনা গণতান্ত্রিক পেশাজীবী জোট জাতীয় প্রেস ক্লাবের সামনে এবং বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাতীয় প্রেস ক্লাবে সমাবেশ করবে। এসব কর্মসূচি শুরু হবে বিকেল ৩টায়।

এদিকে একই দিনে বৃহৎ দুই রাজনৈতিক দলের পাল্টাপাল্টি সমাবেশকে ঘিরে রাজধানীতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আজ বুধবার সকালে ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ শাখার উপকমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

রাজধানীর পল্টন, কাকরাইল, নয়াপল্টন, ফকিরাপুল, মতিঝিল ও গুলিস্তান এলাকা ঘুরে দেখা গেছে, পুলিশ সদস্যরা অবস্থান নিয়েছেন। এ সময় বিভিন্ন এলাকা থেকে দলে দলে সমাবেশে আসতে দেখা গেছে বিএনপির সমর্থকদের।

পুলিশ জানায়, এসব কর্মসূচি থেকে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও প্রস্তুতি নিয়েছেন। এ ছাড়া মতিঝিল ও উত্তরাসহ আশপাশে এলাকায় সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও কাজ করছে।

মো. ফারুক হোসেন বলেন, ‘কর্মসূচিকে কেন্দ্র করে বিভিন্ন দুষ্কৃতকারী ও সুযোগ সন্ধানীদের বিশৃঙ্খলা-নাশকতার মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির তৎপরতা রোধে তাদের গোয়েন্দা নজরদারি ও নিয়মিত টহল কার্যক্রম চলমান। যেকোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে বাহিনীর স্পেশাল ফোর্স টিম, ডগ স্কোয়াড, বোম্ব ডিস্পোজাল ইউনিট সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে।’

Tags: