muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

ভূমধ্যসাগরীয় অঞ্চলে দাবানলের তাণ্ডব, ৪০ জনের মৃত্যু

ভূমধ্যসাগরীয় অঞ্চলে দাবানলের তাণ্ডব, ৪০ জনের মৃত্যু

ভূমধ্যসাগরীয় অঞ্চলে ভয়াবহ দাবানলে এখন পর্যন্ত অন্তত ৪০ জনের মৃত্যুর খবর মিলেছে, যার বেশিরভাগই আফ্রিকার দেশ আলজেরিয়ায়। দাবানল থেকে বাঁচতে বাড়ি, হোটেল ও রিসোর্ট ছাড়ছে হাজার হাজার মানুষ। ফাঁকা হয়ে যাচ্ছে পুরো গ্রাম। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর আফ্রিকাজুড়ে তীব্র দাবদাহের মধ্যে আলজেরিয়ার বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানলে ১০ সেনাসহ ৩৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বেজাইয়েতেই মৃতের সংখ্যা ২৩। দেশটির বউমারডেস, বউরাতুন, তিজি ওউজৌ, জিজেল, বেজাইয়া ও স্কিকদা প্রদেশে দাবানল ছড়িয়ে পড়েছে। দাবানল নিয়ন্ত্রণে আনতে প্রায় ৮ হাজার দমকল কর্মী নিয়োজিত আছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

আলজেরিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার পর্যন্ত এসব এলাকা থেকে প্রায় ১৫০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। দাবানলের প্রায় ৮০ শতাংশ নিয়ন্ত্রণ আনা গেছে।

কয়েকদিন ধরে পুরো উত্তর আফ্রিকাজুড়ে তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে। আলজেরিয়ার প্রতিবেশী দেশ তিউনিসিয়ার কয়েকটি শহরে ৪৯ সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সেখানকার মেলৌলা উপকূলীয় গ্রাম থেকে ৩০০ জনকে সরিয়ে নিতে হয়েছে।

অন্যদিকে আরেক ভূমধ্যসাগরীয় এলাকা গ্রিসের রোডস দ্বীপে দাবানলের এখন পর্যন্ত তিনজন মারা গেছেন। সরিয়ে নেওয়া হয়েছে ২০ হাজার মানুষকে। দেশটির প্রধানমন্ত্রী বলছেন, পুরো বিশ্বই এখন সংকটে রয়েছে। বিশেষ করে ভূমধ্যসাগরীয় এলাকা যা জলবায়ু পরিবর্তনে হটস্পট।

Tags: