muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বীর মুক্তিযোদ্ধাদের নামে রাস্তাঘাট-প্রতিষ্ঠানের নামকরণ করতে কমিটি

বীর মুক্তিযোদ্ধাদের নামে রাস্তাঘাট-প্রতিষ্ঠানের নামকরণ করতে কমিটি

বীর মুক্তিযোদ্ধাদের নামে রাস্তা-ঘাট, ব্রিজ ও স্কুল-কলেজসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের নামকরণের জন্য কমিটি গঠন করা হয়েছে। সংসদ সদস্যদের সমন্বয়ে কেন্দ্রীয় কমিটি এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও বীর মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে উপজেলা কমিটি গঠন করা হয়।

আজ মঙ্গলবার মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক এ কথা বলা হয়। জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শাজাহান খান। এতে কমিটির সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সংসদ সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম ও ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম অংশ নেন।

বৈঠকে বর্তমান সরকারের সময় (২০১৯-২০২৩) বীর মুক্তিযোদ্ধাদের জন্য মন্ত্রণালয় এবং তার আওতাধীন সংস্থা/বিভাগ কর্তৃকগৃহীত বিভিন্ন সুযোগ-সুবিধা বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বর্তমানে দেশে ‘অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের অধীনে প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধন করা ৫ হাজার ‘বীর নিবাস’ তৈরির কার্যক্রম চলমান বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট থেকে বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের ভাতা বৃদ্ধি, দেশে-বিদেশে চিকিৎসা সুবিধা বৃদ্ধি করা হয়েছে। এ ছাড়া বাড়ির হোল্ডিং ট্যাক্স, গ্যাস ও বিদ্যুৎ বিল মওকুফসহ রেশন সুবিধা দেওয়া হয়েছে মর্মে সভায় অবহিত করা হয়।

বৈঠকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) মহাপরিচালক, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Tags: