muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

বেইজিংয়ে ভারী বর্ষণে ৩৩ জনের মৃত্যু, নিখোঁজ ১৮

বেইজিংয়ে ভারী বর্ষণে ৩৩ জনের মৃত্যু, নিখোঁজ ১৮

ভারী বর্ষণে বিপর্যস্ত হয়ে পড়েছে চীনের রাজধানী বেইজিং। ইতোমধ্যে বৈরি আবহাওয়ার কারণে অন্তত ৩৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ রয়েছেন আরও ১৮ জন।

গত মাসের শেষ দিকে ঘূর্ণিঝড় ডোকসুরি চীনের উত্তরাঞ্চল জুড়ে বয়ে যায়। এটি টাইফুন হিসেবে ফিলিপাইনে আঘাত হানার পর চীনের দক্ষিণাঞ্চীয় ফুজিয়ান প্রদেশে প্রবেশ করে। এরপর শুরু হয় তুমুল বৃষ্টি। ভেঙে যায় ১৪০ বছরের বৃষ্টিপাতের রেকর্ড। ক্ষতিগ্রস্ত হয় অনেক অবকাঠামো।

এমন পরিস্থিতে দেশটির কর্মকর্তারা বেইজিংসহ এর আশেপাশের এলাকায় প্রবল বৃষ্টির কারণে কর্মকর্তারা বন্যা, ভূমিধস, নদীর পানি উপচে পড়াসহ সম্ভাব্য বিপজ্জনক পরিস্থিতির বিষয়ে সতর্ক করেন।

বেইজিংয়ের পক্ষ থেকে জানানো হয়, মূলত বন্যা ও ভবন ধসের কারণে মৃত্যুর ঘটনা ঘটছে। শহরের উপ-মেয়র শিয়া লিনমাও বলেন, `এই বৈরি পরিস্থিতে ও তা মোকাবিলা করতে গিয়ে যারা মৃত্যুবরণ করেছেন তাদের প্রতি আমি গভীর সমবেদনা জানাই।‘

চীনের বেশকিছু এলাকায় চলছে বন্যার প্রকোপ। দেশটির উত্তরাঞ্চলে শুক্রবার পর্যন্ত বন্যায় ১৪৭ জনের মৃত্যু ও নিখোঁজের খবর মিলেছে। দেশটির জরুরি ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রণালয় জানায়, এর মধ্যে ১৪২ ক্ষেত্রেই মূল কারণ প্রাকৃতিক দুর্যোগ।

বেইজিংয়ে পার্শ্ববর্তী প্রদেশ হেবেইয়ে মৃতের সংখ্যা ১৫, আর নিখোঁজ রয়েছেন ২২ জন। উত্তর-পূর্বাঞ্চলের জিলিন প্রদেশে ১৪ জনের মৃত্যু ও একজন নিখোঁজ হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

আর উত্তরের হেলিওজিয়াংয়ে বেশ কয়েকটি নদীর পানির উচ্চতা বিপজ্জনক মাত্রা অতিক্রম করেছে বলে জানানো হয়েছে। প্রদেশের জিয়ানসি গ্রামের পুলিশ কর্মকর্তা জেং শিয়াওকাং বলেন, ‘আমি সাম্প্রতিক বন্যা নিয়ে খুবই ভীত। যেভাবে বৃষ্টি হচ্ছে ও পানির উচ্চতা বাড়ছে, গ্রামবাসীদের সময়মতো সরিয়ে নিতে না পারলে ভয়াবহ পরিণতি হতে পারে।’

Tags: