muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

নোয়াখালীর কুখ্যাত রাজাকার ফরিদ গ্রেপ্তার

নোয়াখালীর কুখ্যাত রাজাকার ফরিদ গ্রেপ্তার

নোয়াখালির কোম্পানীগঞ্জের কুখ্যাত রাজাকার শেখ ফরিদকে (৭০) গ্রেপ্তার করেছে র‍্যাব। তার বিরুদ্ধে ১৯৭১ সালে মানবতাবিরোধী অপরাধে সরাসরি জড়িত থাকার অভিযোগে যুদ্ধাপরাধী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে।

গ্রেপ্তার শেখ ফরিদ কোম্পানীগঞ্জ উপজেলার বাঞ্জারাম এলাকার মৃত আফজাল হক ওরফে আলী আজমের ছেলে। বুধবার গাজীপুরের শ্রীপুর উপজেলার শ্রীপুর বাজার থেকে তাকে গ্রেপ্তার করে র‍্যাব-২।

বৃহস্পতিবার সকালে র‍্যাব-২ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার শিহাব করিম জানান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় নোয়াখালী এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে শেখ ফরিদসহ (৭০) অন্যান্য যুদ্ধাপরাধী রাজাকার বাহিনীর সদস্যরা অগ্নিসংযোগ, পাশবিক নির্যাতন, নৃশংস হত্যাকান্ডসহ মানবতা বিরোধী অপরাধে সরাসরি জড়িত ছিল ।

যুদ্ধের সময়ের কর্মকাণ্ড উল্লেখ করে শিহাব করিম জানান, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালীন যুদ্ধাপরাধী শেখ ফরিদ ও তার সহযোগী রাজাকারদের নিয়ে নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ থানার বাঞ্চারাম গ্রামের মুক্তিযোদ্ধাদের হত্যা ও নির্যাতনসহ তাদের বাড়িতে অগ্নিসংযোগ এবং লুটপাট করে। এছাড়াও ১৯৭১ সালের ৪ সেপ্টেম্বর নোয়াখালীর বামনী বাজারে মুক্তিযোদ্ধা খিজির হায়াত খান, মুক্তিযোদ্ধা শরাফত আলী, মুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন ফারুক, মুক্তিযোদ্ধা আব্দুল ওহাবসহ ১০/১২ জনের একটি দল একটি অপারেশন শেষে ১৫ নং সুইচ গেইট সংলগ্ন এলাকায় অবস্থান নেয়। এ সময় একটি হেলিকাপ্টার উড়ে যেতে দেখে নিরাপত্তার কারণে তাদের অবস্থান পরিবর্তন করে ১৬ নং সুইচ গেইটের দিকে চলে যায়। তখন যুদ্ধাপরাধী শেখ ফরিদসহ অন্যান্য যুদ্ধাপরাধী রাজাকার বাহিনীর সদস্যরা এলাকায় মুক্তিযোদ্ধাদের অবস্থানের কথা বসুরহাট ও চাপরাশির হাট রাজাকার ক্যাম্পে জানিয়ে দেয়। বসুরহাট ও চাপরাশিরহাট রাজাকার ক্যাম্প থেকে পাকিস্থানি আর্মি ও যুদ্ধাপরাধী শেখ ফরিদ (৭০) সহ যুদ্ধাপরাধী রাজাকারসহ ১০০/১২০ জন সশস্ত্র রাজাকার মুক্তিযোদ্ধাদের উপর অতর্কিত হামলায় ৬ জন মুক্তিযোদ্ধা, ০১ জন পথচারী ও ০২ জন অজ্ঞাতনামা ব্যাক্তি মৃত্যুবরণ করে। এ সময় শেখ ফরিদসহ অন্যান্য যুদ্ধাপরাধী রাজাকাররা ধান ক্ষেতে লুকিয়ে থাকা নিরস্ত্র মুক্তিযোদ্ধাদের খুঁজে বের করে গুলি করে হত্যা করে।

তিনি আরও ব‌লেন, এই ঘটনার প্রেক্ষিতে ২০১৭ ইং সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। গ্রেপ্তারি পরোয়ানা জারির পর থেকে দেশের বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপন করে।

Tags: