muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

কার্বন নিঃসরণে ১২০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা যুক্তরাষ্ট্রের

কার্বন নিঃসরণে ১২০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা যুক্তরাষ্ট্রের

কার্বন নিঃসরণে ১২০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার এক ঘোষণা বাইডেন প্রশাসন জানায়, তার কার্বন নিঃসরণে দুটি বড় আকারের পরিশোধন কেন্দ্র তৈরি করবে। এত বড় আকারের কেন্দ্র যুক্তরাষ্ট্রে তৈরি হয়নি।

এই প্রকল্পের মাধ্যমে কার্বন দূষণ ও নিঃসরণ হবে বলে দাবি করেছে মার্কিন জ্বালানি দপ্তর। দপ্তরটি জানায়, কেন্দ্র দুটি হবে টেক্সাস ও লুইজিয়ানায়। প্রতি বছর ২০ লাখ টনের বেশ কার্বন নিঃসরণ করবে কেন্দ্র দুটি, যা ৪ লাখ ৪৫ হাজার গাড়ি থেকে নির্গত গ্যাসের সমান।

বর্তমানে যেসব কেন্দ্র কার্বন নিঃসরণে ভূমিকা রাখছে, তাদের চেয়ে নতুন দুটি প্রকল্প ২৫০ গুণ বেশি কার্বন ডাই অক্সাইড কমাতে পারবে।

২০২১ সালে পাস হওয়া বিলের আওতায় এই বিনিয়োগ করতে যাচ্ছে বাইডেন প্রশাসন। জ্বালানি দপ্তরের একজন কর্মকর্তা জানান, কার্বন নিঃসরণ কমিয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব উল্টে দেওয়া যাবে না। বাতাসে ইতোমধ্যে যেই কার্বন ডাই অক্সাইড আছে সেগুলোও আমাদের কমাতে হবে।

জ্বালানি মন্ত্রী জেনিফার গ্রানহোম বলেন, ‘শুধুমাত্র কার্বন নিঃসরণ করে জলবায়ু পরিবর্তনের প্রভাব উল্টে দেয়া সম্ভব নয়। বায়ুমণ্ডলে ইতোমধ্যে যেই কার্বন ডাই অক্সাইড আছে সেগুলোও আমাদের কমাতে হবে।

ডিরেক্ট এয়ার ক্যাপচার (ডিএসি) প্রযুক্তিতে বাতাসে থাকা কার্বন ডাই অক্সাইড চিহ্নিত করা যায়। একে কার্বন ডাই অক্সাইড রিমুভাল (সিডিআর) প্রযুক্তিও বলা হয়।

Tags: