muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

রসিদ ছাড়া ডিম বিক্রি করলে কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি

রসিদ ছাড়া ডিম বিক্রি করলে কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি

নির্ধারিত দামের বাইরে ও পাকা রসিদ ছাড়া ডিম বেচাকেনা করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন জাতীয় ভোক্তা অধিকা‌র অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. স‌ফিকুজ্জামান। তিনি বলেন, পাকা রসিদ ছাড়া করপোরেট হাউস, পোলট্রি খামারি, আড়ত ও পাইকারিতে কোনো ধরনের ডিম বিক্রি হলে জরিমানা নয়, প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে।

আজ সোমবার ডিমের উৎপাদক, ব্যবসায়ীদের নিয়ে ভোক্তা অধিদপ্তরের সভাকক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় এ কথা বলেন এএইচএম সফিকুজ্জামান।

মহাপরিচালক আরও বলেন, ‘এতদিন আমাদের কাছে ডিম উৎপাদনের সঠিক খরচ ছিল না। প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কাছ থেকে আমরা সেটি জেনেছি। খুচরায় কত দাম হবে সেটিও বলা হয়েছে। সুতরাং আমরা কেউ একটি ডিমের দাম ১২ টাকার বেশি নিলে তাদের বিরুদ্ধে শুধু জরিমানা নয়, ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘ডিম এমন একটা পণ্য যা সারাদেশের সব শ্রেণির মানুষের ওপরেই প্রভাব ফেলে। গত বছর ডিমের বাজারে অস্থিরতার সময় নির্দেশনা দেওয়া হয়েছিল রসিদ ছাড়া ডিম ক্রয়-বিক্রয় না করতে। কিন্তু ব্যবসায়ীরা সেটা মানে নাই। এবারও আমরা বাজার মনিটরিং এ যাওয়ার পর একই অবস্থা দেখতে পাই। কিন্তু আমরা রসিদ ছাড়া কেউ বেচাবিক্রি করলে তাদের বিরুদ্ধে জরিমানাসহ কঠোর ব্যবস্থা নেব। আর কোনো ছাড় দেওয়া হবে না।’

বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশনের কর্মকর্তারা জানান, করপোরেট প্রতিষ্ঠানগুলো মাত্র ২০ শতাংশ ডিম উৎপাদন করছে, অবশিষ্ট ৮০ শতাংশ ডিম পোলট্রি খামারিরা উৎপাদন করছে। অথচ ডিমের শতভাগ বাজার করপোরেট প্রতিষ্ঠানগুলো নিয়ন্ত্রণ করছে।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক জব্বার মণ্ডল গত ১১ আগস্ট রাতে রাজধানীর তেজগাঁও ও কাপ্তান বাজার আড়তে অভিযান চালান। অভিযানে তিনি দেখতে পান অধিকাংশ ব্যবসায়ী কোনো ধরনের রসিদ ছাড়াই ডিম বিক্রি করছেন। এসব অসংগতির কারণেই মূলত বাজারে ডিমের দাম অস্বাভাবিক বেড়েছে বলে জানান তিনি।

মতবিনিময় সভায় ডিম উৎপাদনকারী করপোরেট প্রতিষ্ঠান, ক্ষুদ্র খামারি, পাইকারি ও খুচরা ডিম বিক্রেতাদের প্রতিনিধিরা ছাড়াও উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) প্রতিনিধিরা। এ সময় মুরগির ডিমের মূল্যবৃদ্ধির বিষয়ে নিজ নিজ সংস্থা ও সংগঠনের অবস্থান তুলে ধরেন তারা।

Tags: