muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

পিএসসি-বিপিএটিসি’র সমঝোতা স্মারক স্বাক্ষরিত

পিএসসি-বিপিএটিসি’র সমঝোতা স্মারক স্বাক্ষরিত

পুলিশ স্টাফ কলেজ বাংলাদেশ (পিএসসি) ও বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (বিপিএটিসি) মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সোমবার (১৪ আগস্ট) দুপুরে দুই প্রতিষ্ঠানের মধ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে পুলিশ স্টাফ কলেজের রেক্টর ড. মল্লিক ফখরুল ইসলাম বলেন, প্রশিক্ষণ, শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে পিএসসি ও বিপিএটিসি’র এ সমঝোতা স্মারক পারস্পরিক সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচন করবে।

তিনি বলেন, পিএসসি ও বিপিএটিসি’র মধ্যে প্রশিক্ষণ সংক্রান্ত জ্ঞান-অভিজ্ঞতা বিনিময়, যৌথ উদ্যোগে বিষয় ভিত্তিক গবেষণা প্রকল্প বাস্তবায়ন, প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থী বিনিময়সহ জনপ্রশাসনের কর্মকর্তাদের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময়ের প্রত্যয়ে সেমিনার ও ওয়ার্কশপ আয়োজন করার সুযোগ সৃষ্টি হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে ও বাস্তবায়নে এ সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ নেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে ড. মল্লিক বিপিএটিসি’র কর্তৃপক্ষকে অবহিত করেন যে, স্মার্ট বাংলাদেশের সঙ্গে সঙ্গতি রেখে পিএসসি স্মার্ট পুলিশ গঠনের লক্ষ্যে কারিকুলাম প্রণয়ন ও প্রশিক্ষণ চালুর কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

জনপ্রশাসন ও পুলিশ কর্মবিভাগের কর্মকর্তাদের বিশেষভাবে প্রশিক্ষিত করাসহ দুইটি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের লব্ধ জ্ঞান, অভিজ্ঞতা ও তথ্য বিনিময় করা এ সমঝোতা স্মারকের মুখ্য উদ্দেশ্য।

অনুষ্ঠানে বিপিএটিসি’র রেক্টর আশরাফ উদ্দিন বলেন, পিএসসি এবং বিপিএটিসি’র মধ্যে সহযোগিতার এ চুক্তি আগামী দিনের মাইলস্টোন হিসেবে বিবেচিত হবে।

তিনি বলেন, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠা ও সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষিত করার ক্ষেত্রে এ চুক্তি সহযোগিতার নতুন নতুন ক্ষেত্র উন্মোচন করবে এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে নিবিড়ভাবে কাজ করার ক্ষেত্র সৃষ্টি হবে।

তিনি উল্লেখ করেন যে, দুইটি প্রতিষ্ঠানের মধ্যে চিহ্নিত ক্ষেত্র বিশেষ করে সেমিনার ও ওয়ার্কশপ এখনই শুরু করা যেতে পারে।

পিএসসি’র রেক্টর এ ধরণের উদ্যোগে সম্মতি জ্ঞাপন করায় বিপিএটিসি’র রেক্টরসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে বিপিএটিসি’র রেক্টর ছাড়াও এমডিএস ও ফোকাল পয়েন্ট এবং অন্যান্য অনুষদ সদস্যরা এবং পিএসসি’র ভাইস রেক্টর, এসডিএস, এমডিএস এবং ফোকাল পয়েন্ট উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারকের প্রতিটি ক্ষেত্রে উল্লেখিত বিষয়গুলো বাস্তবায়ন করার ক্ষেত্রে উভয় প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ গুরুত্ব আরোপ করেন।

পিএসসি’র পক্ষে এমডিএস মো. জাহাঙ্গীর হোসেন এবং বিপিএটিসির এমডিএস ড. মো.মহসীন আলী সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

Tags: