muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

খসড়া প্রকাশ, সারা দেশে ভোটকেন্দ্র বাড়ল

খসড়া প্রকাশ, সারা দেশে ভোটকেন্দ্র বাড়ল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সারা দেশে ভোটকেন্দ্রের খসড়া প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এবারের নির্বাচনে ভোটকেন্দ্র বেড়ে ৪২ হাজারের বেশি দাঁড়িয়েছে। আর ভোটকক্ষ বেড়ে আড়াই লাখের বেশি হচ্ছে।

বুধবার নির্বাচন কমিশনের মাঠ কার্যালয়গুলো খসড়া ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করে। ওই তালিকা নির্বাচন কার্যালয় ছাড়াও জেলা প্রশাসন, উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরসহ বিভিন্ন স্থানে টানানো হয়। ইসি সূত্র এ তথ্য জানায়।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, সারা দেশে ভোটকেন্দ্রের খসড়া প্রকাশ করা হয়েছে। ভোটকেন্দ্রের বিষয়ে কারও আপত্তি বা দাবি থাকলে তারা সংশ্লিষ্ট দপ্তরে জানাতে পারবেন। তাদের দাবি-আপত্তির ওপর শুনানি করে ভোটকেন্দ্র চ‚ড়ান্ত করা হবে।

ইসি সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র ছিল ৪০ হাজার ১৮৩টি। এবার সেটি বেড়ে দাঁড়াচ্ছে ৪২ হাজারের বেশি। গত নির্বাচনে ভোটকক্ষ ছিল দুই লাখ ৬ হাজারের বেশি। এবার তা বেড়ে দাঁড়াচ্ছে আড়াই লাখের বেশি। সংশ্লিষ্টরা জানান, ভোটার সংখ্যা বেড়ে যাওয়ায় ভোটকেন্দ্র ও ভোটকক্ষ বেড়েছে। কমবেশি প্রতি তিন হাজার ভোটারের জন্য একটি ভোটকেন্দ্র নির্ধারণ করা হয়েছে। যদিও পুলিশের পক্ষ থেকে ভোটকেন্দ্র কমিয়ে ভোটকক্ষ বাড়ানোর প্রস্তাব ছিল।

সূত্র আরও জানায়, ভোটকেন্দ্রের ওপর কারও দাবি বা আপত্তি থাকলে তা ৩১ আগস্ট পর্যন্ত জানানো যাবে। ওইসব দাবি ও আপত্তি ১১ সেপ্টম্বরের মধ্যে স্থানীয়ভাবে শুনানি করে নিষ্পত্তি করা হবে। চ‚ড়ান্ত ভোটকেন্দ্রের তালিকা ১৭ সেপ্টম্বরের মধ্যে ইসি সচিবালয়ে পাঠাতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে ইসি সচিবালয়।

Tags: