muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বাংলাদেশ থেকে গৃহকর্মী নেবে সৌদি আরব

বাংলাদেশ থেকে গৃহকর্মী নেবে সৌদি আরব

বাংলাদেশসহ বিশ্বের ২৯টি দেশ থেকে গৃহকর্মী নিয়োগের সিধান্ত নিয়েছে সৌদি আরব। গত বুধবার দেশটির শ্রম মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক গণমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সৌদি আরবে গৃহকর্মী নিয়োগের সরকারি প্ল্যাটফর্ম মুসানেদের তথ্য অনুযায়ী, গত মাসে দেশটিতে বিদেশি গৃহকর্মী নিয়োগের তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তান, বাংলাদেশ, ফিলিপাইন, ভারত এবং ইথিওপিয়া। দেশটিতে জুলাইয়ে ৭৫ হাজার ৬৫৩ জন গৃহকর্মী নিয়োগের চুক্তির নিবন্ধন হয়েছিল।

গালফ নিউজ তাদের প্রতিবেদনে জানিয়েছে, দেশটিতে জুলাইয়ে নারী ও পুরুষ গৃহকর্মীরা বেশি নিয়োগ পেয়েছেন। এছাড়া নিরাপত্তা প্রহরী, গাড়ি চালক, বাড়ির কৃষক এবং বাবুর্চি পদেও নিয়োগ দেওয়া হয়েছে।

সম্প্রতি সৌদি আরবের শ্রম কর্তৃপক্ষ দেশটির অভ্যন্তরীণ শ্রমবাজার নিয়ন্ত্রণের জন্য নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এই পদক্ষেপের অংশ হিসেবে শ্রমিক নিয়োগের অধিকার ও কর্তব্য, ভিসাপ্রদান, নিয়োগের আবেদন এবং নিয়োগকর্তা ও শ্রমিকের মাঝে চুক্তিসহ বিভিন্ন ধরনের পরিষেবা সম্পর্কে জানতে সহায়তা করার জন্য সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় মুসানেদ নামের একটি ওয়েবসাইট চালু করেছে।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিদেশি গৃহকর্মী নিয়োগের জন্য সৌদি আরবের মানবসম্পদ মন্ত্রণালয় সর্বোচ্চ খরচের সীমাও নির্ধারণ করে দিয়েছে।

দেশটির এই মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগে ভ্যাটসহ জনপ্রতি ১৩ হাজার সৌদি রিয়াল, উগান্ডা থেকে সাড়ে ৯ হাজার রিয়াল, থাইল্যান্ড থেকে ১০ হাজার রিয়াল, কেনিয়া থেকে ১০ হাজার ৮৭০ রিয়াল, শ্রীলঙ্কা থেকে ১৫ হাজার রিয়াল, ফিলিপাইন থেকে ১৭ হাজার ২৮৮ রিয়াল, বুরুন্ডি থেকে সাড়ে ৭ হাজার রিয়াল এবং ইথিওপিয়া থেকে ৬ হাজার ৯০০ রিয়াল ব্যয় করা যাবে।

কর্মী নিয়োগের ক্ষেত্রে সরকারি প্ল্যাটফর্ম মুসানেদের মাধ্যমে সব ধরনের চুক্তি সম্পন্ন করতে হবে বলে জানিয়েছে সৌদির মানবসম্পদ মন্ত্রণালয়।

Tags: