muktijoddhar kantho logo l o a d i n g

আইন আদালত

জামায়াতের আমির-সেক্রেটারিসহ ৯৬ জনের বিচার শুরু

জামায়াতের আমির-সেক্রেটারিসহ ৯৬ জনের বিচার শুরু

রাজধানীর মতিঝিল থানায় করা নাশকতার মামলায় জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান ও সেক্রেটারি গোলাম পরওয়ারসহ দলটির ৯৬ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে ১১ বছর আগে করা মামলাটির আনুষ্ঠানিক বিচারকাজ শুরু হলো।

বুধবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম আসামিদের অব্যাহতির আবেদন খারিজ করে এই আদেশ দেন। একইসঙ্গে আগামী ১৭ সেপ্টেম্বর মামলার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য্য করেছেন আদালত।

সংশ্লিষ্ট আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী এপিপি হেমায়েত উদ্দিন খান এসব তথ্য নিশ্চিত করেছেন।

আসামিপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এস এম কামাল উদ্দিন, আব্দুর রাজ্জাকসহ কয়েকজন আইনজীবী। শুনানিতে তারা বলেন, একই দিনের ঘটনায় এসব আসামির বিরুদ্ধে চারটি মামলা দায়ের করা হয়। এই মামলা প্রমাণে পর্যাপ্ত ভিডিও ও অডিও ফুটেজ নেই। যদি এই মামলার আসামি ডা. শফিকুর রহমান ঘটনাস্থলে উপস্থিত ছিলেন- এমন কোনো ভিডিও ফুটেজ কেউ দেখাতে পারেন তাহলে তাকে এক কোটি টাকা পুরস্কার দেবো। সম্পূর্ণ রাজনৈতিকভাবে হয়রানি করতে আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়েছে।চার্জ গঠনের বিরুদ্ধে আমরা উচ্চ আদালতে যাবো।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি আইনজীবী হেমায়েত উদ্দিন খান হিরোন শুনানিতে বলেন, আসামিরা দেশে অস্থিরতা সৃষ্টির জন্য মতিঝিলের টয়নবি সার্কুলার রোড়ে অগ্নিসংযোগ ও গাড়ি ভাঙচুর করেন। তদন্ত কর্মকর্তা ঘটনার সত্যতা পেয়ে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। আমরা আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করতে শুনানি করি। শুনানি শেষে আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

মামলার নথি থেকে জানা যায়, ২০১২ সালের ৫ নভেম্বর সকাল ১০টার দিকে গোলাম পরওয়ারের নেতৃত্বে জামায়াতে ইসলামী ও এর ছাত্র সংগঠন জামায়াত-শিবিরের একদল নেতাকর্মী তাদের কেন্দ্রীয় নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে হোটেল মতিঝিলের সামনে সমাবেশ করে। এক পর্যায়ে তারা বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে এবং দুটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়।

এ ঘটনায় চাঁদপুর জেলার হাজীগঞ্জের মিজানুর রহমান সুমন বাদী হয়ে মতিঝিল থানায় গোলাম পরওয়ারসহ ৬২ জনের বিরুদ্ধে মামলা করেন।

মামলার তদন্ত শেষে ২০১৩ সালের ৩০ সেপ্টেম্বর উপপরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা আউয়াল হোসেন গোলাম পরওয়ারসহ ৯৬ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন।

Tags: