muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

প্রস্তুতিতে সন্তুষ্ট হাথুরুসিংহে, প্রতিটি ম্যাচ জিততে চান সাকিব

প্রস্তুতিতে সন্তুষ্ট হাথুরুসিংহে, প্রতিটি ম্যাচ জিততে চান সাকিব

সর্বশেষ ২০১৮ আসরসহ তিনবার এশিয়া কাপের ফাইনাল খেলেছে বাংলাদেশ। তিনবার রানার্সআপ। তবে আসন্ন এশিয়া কাপের আসরে গ্রুপ পর্বে শ্রীলংকা ও আফগানিস্তানের বাধা টপকে সুপার ফোর পর্বে যাওয়াই প্রথম লক্ষ্য টাইগারদের। এশিয়া কাপের মিশনে যাওয়ার আগে তিন ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসান ও কোচ চন্ডিকা হাথুরুসিংহে এলেন সংবাদ সম্মেলনে। দু’জনের কণ্ঠে এক সুর, প্রস্তুতিতে তারা শতভাগ সন্তুষ্ট। তাই এশিয়া কাপে এবার ভালো কিছুর প্রত্যাশায় আছে গোটা দল।

আগামী ৩০ আগস্ট পর্দা উঠবে এবারের এশিয়া কাপের। টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য রোববার শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল। এর আগে শনিবার (২৬ আগস্ট) সংবাদ সম্মেলনে আসেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান ও কোচ চন্ডিকা হাথুরুসিংহে। কথা বলেন আসন্ন এশিয়া কাপে বাংলাদেশ দলের পরিকল্পনা নিয়ে।

তামিম ইকবালের পরিবর্তে হুট করে ওয়ানডে অধিনায়কত্ব পাওয়া সাকিব টাইগারদের প্রস্তুতি নিয়ে বলেন, এশিয়া কাপে আমাদের প্রথম ম‌্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে। ওখানে যেটা দেখেছি এবং অতীত রেকর্ড যা বলছে, ব‌্যাটাররা রান পায়। এবারও তেমন কিছু্ হবে। এজন‌্য বোলারদের বেশ চ‌্যালেঞ্জ থাকবে। তবে আমরা ভালো প্রস্তুতি নিয়েছি।

এশিয়া কাপ ক্যাম্পে ছিলেন না সাকিব। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে বিদেশে এবং ব্যবসায়িক কাজে দেশে বিদেশে সময় দিয়েছেন। নিজেকে নিয়ে সোজাসুজিই জানালেন। সাকিব বলেন, ‘আমি যদিও ছিলাম না, কোচদের সঙ্গে কথা বলে জেনেছি, দলের প্রস্তুতি খুব ভালো হয়েছে। আমরা সবদিক থেকে প্রস্তুত আছি। এশিয়া কাপে আমরা আগে ভালো খেলেছি। এবারও ভালো খেলতে চাই। এজন্য আমাদেরকে আগে সুপার ফোরে কোয়ালিফাই করতে হবে। প্রথম দুটি ম্যাচ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আমরা ম্যাচ বাই ম্যাচ এগোতে চাই। সুযোগ থাকলে প্রতিটি ম্যাচ জেতার চেষ্টা করবো।’

তামিম ইস্যুতে অভিজ্ঞতার দাম আছে জানিয়ে সাকিব বলেন, যেকোনো অভিজ্ঞ ক্রিকেটারই দলের জন্য গুরুত্বপূর্ণ। দলে থেকে তারা কতটুকু কন্ট্রিবিউট করে, এটার ওপর নির্ভর করে অনেক কিছু। অবশ্যই অভিজ্ঞ ক্রিকেটারের দাম আছে।

তিনি যোগ করেন, অভিজ্ঞ ক্রিকেটার দলে থাকলে কন্ডিশন সম্পর্কে এবং বড় বড় টুর্নামেন্ট সম্পর্কে জানা যায়। একজন অভিজ্ঞ ক্রিকেটার যখন নিজের অভিজ্ঞতা শেয়ার করে তখন সেটা সবার জন্য সুবিধা হয়, বিশেষ করে নতুনদের জন্য।

এছাড়াও সাকিব কথা বলেছেন বাংলাদেশের এশিয়া কাপের দলে সবচেয়ে বড় চমক তানজিদ হাসান তামিমকে নিয়ে। এই বাঁ হাতি ব্যাটারের সবচেয়ে বড় পরিচয় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্য তিনি। সর্বশেষ ইমার্জিং এশিয়া কাপেও দারুণ পারফরম্যান্স করেছেন এই তরুণ ওপেনার। পারফরম্যান্সের সুবাদেই এশিয়া কাপের দলে জায়গা পেয়েছেন। তানজিদকে নিয়ে সাকিব মনে করিয়ে দিলেন এশিয়া কাপে দু-চার ম্যাচ খারাপ করলেই তানজিদ খারাপ খেলোয়াড় হয়ে যাবে না।

তরুণ এই ব্যাটারকে নিয়ে সাকিব বলেন, ‘আমি তাকে নিয়ে অনেক আশাবাদী। শুধু আমি না পুরো দলই ওকে নিয়ে আশাবাদী যে ও অনেক ভালো খেলবে। এমন না যা এই দুই ম্যাচ বা চার ম্যাচে ভালো না করে তাহলে ও ভালো হতে পারবে না। আবার এমন না যে এই চার ম্যাচে ভালো করলেই ভালো প্লেয়ার হয়ে যাবে।’

মাত্রই জাতীয় দলে জায়গা পেয়েছেন তানজিদ। সামনে তার জন্য অনেক সময় পড়ে আছে বলে মনে করেন সাকিব। সাকিব আশাবাদী বিপিএল ও ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্সের ধারা জাতীয় দলেও বজায় রাখতে পারবেন এই ব্যাটার।

এর আগে শিষ্যদের প্রস্তুতি নিয়ে হাথুরুসিংহে বলেন, প্রস্তুতিতে আমি খুবই সন্তুষ্ট। আমরা শুরুতে ফিটনেস নিয়ে বেশ কাজ করেছি। পরবর্তী সাতদিন আমরা কাজ করেছি তাদের স্কিল নিয়ে। যেখানে টেকনিক্যাল বিষয়গুলো নিয়ে কাজ করা হয়েছে। এরপর পাঁচদিন ছিল তাদের প্রস্তুত করার লড়াই।

প্রস্তুতি ভালো হয়েছে জানিয়ে বাংলাদেশ কোচ আরও বলেন, আমি অনেক দলকেই অনুশীলন ম্যাচ খেলিয়েছি। কিন্তু বেশিরভাগ সময় দেখা যায় এসব ম্যাচে তীব্রতা ধরে রাখা কঠিন হয়। কিন্তু আমরা সর্বশেষ ম্যাচটাতে একদম শেষ বল পর্যন্ত সেই আবহ ধরে রাখতে পেরেছি। রাত সাড়ে ১০টা পর্যন্ত চলেছে। কাজেই সব কিছু নিয়ে আমি খুশি।

রাত পোহালে এশিয়া কাপ খেলতে শ্রীলংকার বিমান ধরবে বাংলাদেশি ক্রিকেটাররা। পাকিস্তান ও নেপালের মধ্যকার ম্যাচ দিয়ে এশিয়া কাপ মাঠে গড়াবে ৩০ আগস্ট। পাকিস্তান ও শ্রীলঙ্কার যৌথ আয়োজনে হবে এবারের আসর। শ্রীলঙ্কার বিপক্ষে ৩১ আগস্ট বাংলাদেশের প্রথম ম্যাচ। সেই ম্যাচটি অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কার ক্যান্ডির পাল্লেকেলে ক্রিকেট স্টেডিয়ামে। পরের ম্যাচে ৩ সেপ্টেম্বর বাংলাদেশ খেলবে আফগানিস্তানের বিপক্ষে। ম্যাচটি অনুষ্ঠিত হবে পাকিস্তানের লাহোরে। উভয় গ্রুপের শীর্ষ দুই দল খেলবে সুপার ফোরে। সেখান থেকে সেরা দুই দল নিয়ে হবে শিরোপা নির্ধারণী লড়াই।

Tags: