muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

নতুন প্রজন্মকে তামাক থেকে দূরে থাকার আহ্বান শিক্ষামন্ত্রীর

নতুন প্রজন্মকে তামাক থেকে দূরে থাকার আহ্বান শিক্ষামন্ত্রীর

স্মার্ট বাংলাদেশ গড়তে তামাক এবং মাদক থেকে নতুন প্রজন্মকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ স্মার্ট বাংলাদেশে পরিণত হচ্ছে। এই অগ্রগতির ধারক হবে নতুন প্রজন্ম। আমাদের ভাষা, সংস্কৃতি এবং মহান মুক্তিযুদ্ধ বিষয়ে পরিষ্কার ধারণা থাকতে হবে।

একই সঙ্গে নিজেদের স্বাস্থ্য এবং পরিবেশ বিষয়ে সচেতন হতে হবে। দেশকে এগিয়ে নিতে সুস্থ সমৃদ্ধ তরুণ প্রজন্ম দরকার। তাই সমস্ত ধরনের নেতিবাচক বিষয় থেকে আমাদের তরুন প্রজন্মকে দূরে থাকতে হবে। এভাবেই প্রধানমন্ত্রীর সমৃদ্ধ বাংলাদেশ গড়তে পারবো আমরা।

সোমবার সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠান উপলক্ষে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন এবং ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস আয়োজিত সভায় তিনি এ কথা বলেন।

বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী, অভিভাবক এবং শিক্ষকগণের উপস্থিতিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, ড. শাম্মী আহমেদ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ এবং আমিনুল ইসলাম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ।সভার সভাপতিত্ব করেন স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডা. মো. হাবিবে মিল্লাত।

সভায় শিক্ষার্থীদের সুস্বাস্থ্য রক্ষা, বাল্যবিবাহ প্রতিরোধ, ধূমপান থেকে মুক্তি ও তামাকমুক্ত বাংলাদেশ বাস্তবায়নের শপথ করান শিক্ষামন্ত্রী।

সভাপতিত্বের বক্তব্যে অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত বলেন, একটি সুস্থ প্রজন্ম গড়ে তুলতে হলে তামাকমুক্ত বাংলাদেশ বাস্তবায়নের বিকল্প নেই। তামাকের ব্যবহার নিয়ন্ত্রণ করা এজন্য জরুরী যে, ধূমপান না করেও আমাদের সন্তানেরা পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে। বিশেষ করে শিশু ও নারীরা ভুক্তভোগী হচ্ছে।

আমরা চাই, যেকোন মূল্যে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত আগামী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ বাস্তবায়ন। এজন্য অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ ও জনস্বাস্থ্য সুরক্ষায় বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া প্রস্তাবনা দ্রুত পাশের উদ্যোগ গ্রহণে ১৫২ জন সংসদ সদস্যের সুপারিশ মন্ত্রিপরিষদ সচিবের দপ্তরে ডায়েরি ভুক্ত করা হয়েছে।

Tags: