muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জের খবর

মানবিক ওসি কিশোরগঞ্জ মডেল থানার মোহাম্মদ দাউদ

মানবিক ওসি কিশোরগঞ্জ মডেল থানার মোহাম্মদ দাউদ

বাংলাদেশ পুলিশ বাহিনীর অর্জনের পাল্লা, সুনামের খাতা প্রতিনিয়ত বেড়েই চলেছে। সময়ে সময়ে আলোচনা-সমালোচনায় পুলিশের খারাপ দিকগুলোই বেশি মুখরোচক হয়ে ওঠে। পুলিশ যে জনগণের বন্ধু,আইন-শৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করার পাশাপাশি তারা যে মানবিক কাজের ক্ষেত্রেও পিছিয়ে নেই তা আমরা ভুলে যাই। দু-একজনের অপকর্মে পুরো পুলিশ বাহিনীকে সমালোচনায় বিদ্ধ করি আমরাই। তবে পুলিশ বিভাগে রয়েছে হাজারো মোহাম্মদ দাউদের মতো মানবিক পুলিশ অফিসার।

যারা সাধারণ মানুষকে সহযোগিতার মতো মানবিক কাজগুলোও নৈতিক দায়িত্ব বলে মনে করেন। পেশাগত দায়িত্ব পালনের পরও সাধারণ মানুষের খোঁজ নেয়া কয়জনই বা করার সুযোগ পান। কথাগুলো যার সম্পর্কে বলা হচ্ছে তিনি হলেন কিশোরগঞ্জ মডেল থানার ওসি মোহাম্মদ দাউদ। বর্তমানে তার নৈতিক দায়িত্বের সঙ্গে একাত্মতা পোষণ করে কাজ করে যাচ্ছেন কিশোরগঞ্জ মডেল থানার পুলিশ সদস্যরাও।

মোহাম্মদ দাউদ গত বছরের ৩ জানুয়ারী কিশোরগঞ্জ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) হিসেবে যোগদান করেন। এর আগে তিনি সিরাজগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ হিসেবে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন।

মানবিক এ পুলিশ কর্মকর্তা দায়িত্ব গ্রহনের পর থেকে বিভিন্ন মানবিক কাজের মাধ্যমে কিশোরগঞ্জ সদর উপজেলার মানুষের মনে জায়গা করে নিয়েছেন। চলতি বছরের জানুয়ারীতে একটি অপহরণ মামলার ভিকটিমকে (মা ও ১০ দিনের শিশুসহ) রাতে উদ্ধার করে থানায় নিয়ে আসে পুলিশ। তীব্র শীতের রাতে নারী হেল্প ডেস্ক রুমে তাদের থাকতে দিয়েছিলেন তিনি। শীত নিবারণে প্রথমে তাদের (মা ও নবজাতক সন্তানের) জন্য দুটি কম্বল এনে দিয়েছিলেন ওসি। গভীর রাতে শীতের তীব্রতা বাড়লে ওসি খোঁজ নিতে এসে দেখেন দুটি কম্বলে তাদের হচ্ছে না। তখন ওসি নিজের বাসা থেকে বিছানার তোষক এনে দেন ভিকটিম মা ও শিশুর কষ্ট নিবারণে। পরদিন বিষয়টি জাতীয় ও স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হলে মানবিক কর্মকর্তা হিসেবে প্রশংসায় ভাসেন তিনি।

এখানেই ক্ষান্ত হননি ওসি মোহাম্মদ দাউদ। এছাড়াও তিনি প্রতিনিয়ত জনসচেতনতা বৃদ্ধির লক্ষে ধারাবাহিকভাবে মসজিদ ভিত্তিক বক্তব্য অব্যাহত রেখেছেন। তাছাড়া মানবিক কাজের অংশ হিসেবে তাকে প্রায়ই বিভিন্ন স্পটে ভিকটিমের লাশ নিজ হাতে বহন করতেও দেখা যায়। যা অন্যান্য থানায় অফিসার ইনচার্জদের বেলায় বিরল। এমন অসংখ্য মানবিক কাজের মাধ্যমে প্রশংসা কুড়িয়ে চলেছেন তিনি।

চলতি মাসে অভিন্ন মানদণ্ডের আলোকে মার্ডার মামলার মূল আসামিদের গ্রেপ্তার, ফৌ. কা. বি. ১৬৪ ধারার জবানবন্দিসহ বিশেষ অবদানের জন্য কিশোরগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হয়েছেন তিনি। জুলাই মাসের পারফর্মেন্স বিবেচনায় তাকে কিশোরগঞ্জ জেলা পুলিশের শ্রেষ্ঠ ওসি হিসেবে নির্বাচিত ও পুরস্কৃত করা হয়। গত বৃহস্পতিবার কিশোরগঞ্জ জেলা পুলিশের মাসিক কল্যাণ সভায় পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ বিশেষ অবদানের জন্য জেলার শ্রেষ্ঠ ওসি হিসেবে কিশোরগঞ্জ মডেল থানার ওসি মোহাম্মদ দাউদের নাম ঘোষণা করেন।

এসময় তিনি শ্রেষ্ঠ ওসির পুরস্কার হিসেবে ওসি মোহাম্মদ দাউদের হাতে ক্রেস্ট ও গিফট তুলে দেন। মাসিক কল্যাণ সভায় জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সব থানার ওসিরা উপস্থিত ছিলেন।

Tags: