muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

জলবায়ু পরিবর্তনে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

জলবায়ু পরিবর্তনে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

বাংলাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির প্রধান টেড্রোস গেব্রিয়েসুস আধানম বলেছেন, বাংলাদেশ ভয়াবহ ডেঙ্গুর প্রকোপের মুখে পড়েছে, যা পূর্বের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এ পরিস্থিতি দেশটির স্বাস্থ্য ব্যবস্থার ওপর ব্যাপক চাপ তৈরি করেছে।

বুধবার (৬ সেপ্টেম্বর) জেনেভায় অনুষ্ঠিত এক অনলাইন সংবাদ সম্মেলনে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতির এই চিত্র তুলে ধরেন টেড্রোস আধানম। তিনি বলেন, মশাবাহিত এই রোগ বিস্তারের জন্য জলবায়ু পরিবর্তনের আংশিক দায় রয়েছে।

ডব্লিউএইচও প্রধান জানান, বিশ্বের অষ্টম বৃহৎত্তম জনসংখ্যার দেশ বাংলাদেশে গত এপ্রিলে প্রাদুর্ভাব আকারে ডেঙ্গু ছড়িয়ে পড়ার পর থেকে এ পর্যন্ত ১ লাখ ৩৫ হাজার রোগী শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ৬৫০ জনের বেশি। শুধু গত মাসেই দেশটিতে ডেঙ্গুতে মারা গেছেন ৩৫০ জনের বেশি। তার দেওয়া এই তথ্য বুধবার পর্যন্ত হালনাগাদ নয়, আক্রান্ত-মৃত্যুর সংখ্যা আরও বেশি।

টেড্রোস আধানম বলেন, রাজধানী ঢাকায় প্রকোপ কিছুটা কমলেও দেশের অন্যান্য অংশে ডেঙ্গু রোগী বাড়ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ডেঙ্গু মোকাবিলায় বাংলাদেশে মাঠ পর্যায়ে সংস্থার বিশেষজ্ঞদের নামানো হয়েছে। ডেঙ্গু পরিস্থিতি পর্যবেক্ষণ ব্যবস্থা শক্তিশালী করা, পরীক্ষা-নিরীক্ষার সক্ষমতা বৃদ্ধি এবং সংক্রমিত এলাকায় যোগাযোগ বাড়াতে কর্তৃপক্ষকে সহায়তা দেয়া হচ্ছে।

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত-মৃত্যু

সারাদেশে গত ২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৪ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছে ২ হাজার ১১৫ জন। চলতি বছর এ পর্যন্ত ৬৭১ জনের মৃত্যুর খবর পাওয়া গেল। নতুন শনাক্তদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ৮৩৩ জন, আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে ১২৮২ জন।

বুধবার (৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৯ হাজার ১২৭ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছে। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৩ হাজার ৯৪৬ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৫ হাজার ১৮১ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ১ লাখ ৩৮ হাজার ২২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে। এর মধ্যে ঢাকায় ৬৩ হাজার ২৭৩ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছে ৭৪ হাজার ৭৪৯ জন।

আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ২৮ হাজার ২২৪ জন। ঢাকায় ৫৮ হাজার ৮৪১ এবং ঢাকার বাইরে ৬৯ হাজার ৩৮৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

Tags: