muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

সুদানে সেনাবাহিনীর হামলা, নিহত ৩২

সুদানে সেনাবাহিনীর হামলা, নিহত ৩২

সুদানে সেনাবাহিনীর হামলায় প্রাণ হারিয়েছেন ৩২ জন বেসামরিক। গতকাল বুধবার এক বিবৃতিতে এই তথ্য জানায় অধিকারকর্মীদের সংগঠন এমারজেন্সি লয়ার্স। বিবৃতিতে বলা হয়, মঙ্গলবার ওমাবা অঞ্চলে সুদানি আর্মিদের হামলায় ৩২ বেসামরিক নিহত হয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, চলতি বছর এপ্রিলে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এত সংখ্যক বেসামরিক প্রাণহানি খুব বেশি ঘটেনি। তবে ওমাবা অঞ্চলে বেশ কিছু হামলা হয়েছে।

অধিকারকর্মীরা জানিয়েছেন, সরকারি বাহিনী ও বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী র‌্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ) এর মধ্যকার লড়াইয়ে প্রায়ই বেসামরিকরা প্রাণ হারাচ্ছেন। রাজধানী খারতুমসহ অন্যান্য শহরে এই সংঘাত ছড়িয়ে পড়েছে।

খারতুমের বেশিরভাগ অঞ্চল আরেএসএফের দখলে। তাদের দখলে থাকা অঞ্চলগুলো পুনরুদ্ধার করতে হামলা চালায় সরকারি বাহিনী।

বুধবার রাতে সুদানের সামরিক শাসক জেনারেল আবদেল ফাত্তা আল বুরহান একটি ডিক্রি ঘোষণা করে আরএসএফকে বিলুপ্ত ঘোষণা করেছে। তবে আরএসএফ এর পক্ষ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

চলতি সপ্তাহের শুরুর দিকে সামরিক সূত্র জানিয়েছিল, অমবারমানে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করা হয়েছে। সেখানে বড় ধরের অভিযানের পরিকল্পনা রয়েছে। এর আগে রোববার ওমাবাদা এলাকায় সেনা অভিযানে ১৯ বেসামরিক নিহতের কথা জানিয়েছিল স্থানীয় স্বেচ্ছাসেবকরা।

Tags: