muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

মার্কিনিউসের একমাত্র গোলে ব্রাজিলের কষ্টের জয়

মার্কিনিউসের একমাত্র গোলে ব্রাজিলের কষ্টের জয়

বলিভিয়ার জালে ৫ গোল দিয়ে ২০২৬ বিশ্বকাপ বাছাই শুরু করেছে ব্রাজিল। দ্বিতীয় ম্যাচে পারফরম্যান্সের দিক থেকে তার ধারেকাছেও ছিল না ফার্নান্দো দিনিজের দল। পেরুর মাটিতে হতাশার একটি ম্যাচ শেষ হতে যাচ্ছিল ব্রাজিলের। একের পর এক গোল করেও অফসাইডের জ্বালায় পুড়তে হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। প্রথমার্ধে গোল শূন্য হলেও একেবারে শেষ মুহূর্তে নেইমারের ক্রসে হেড দিয়ে বল জালে জড়ান ডিফেন্ডার মার্কিনিউস। ওই একমাত্র গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

পুরো ম্যাচে ৬২ শতাশং বল দখলে নিয়ে ৯শট মেরে ৪টি লক্ষ্যে রাখতে পারে ব্রাজিল। অন্যদিকে ৩৮ শতাংশ বলের দখলে থাকা পেরু ৬ শট নিলেও কোনটিই লক্ষ্য রাখতে পারেনি। এর আগে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে কখনোই পেরুর বিপক্ষে হারেনি ব্রাজিল। ১৩ বারের দেখায় ব্রাজিল ৯টিতেই জিতেছিল, বাকি চার ম্যাচ ড্র হয়।

বুধবার লিমায় বাংলাদেশ সময় সকাল ৮টায় বিশ্বকাপ বাছাইপর্বে স্বাগতিক পেরুর বিপক্ষে মাঠে নামে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ৯০ মিনিটে ব্রাজিলের হয় ম্যাচ জেতানো গোল করেন মার্কিনিউস। এই জয়ে দক্ষিণ আমেরিকান অঞ্চলে বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম দুই ম্যাচেই জয় পেল সেলেসাওরা। তবে ম্যাচ জিতলেও নিজেদের সেরা ছন্দে দেখা যায়নি নেইমারদের।

এদিন ম্যাচের প্রথমার্ধেই এগিয়ে যেতে পারত ব্রাজিল। গোলখরায় ভোগা রিচার্লিসন কয়েকজনের মাঝখানে ঢুকে হেড দিয়ে বল জালে জড়িয়েছিলেন। তবে সেটি ভিএআরের বাতিল করে দেন রেফারি। এরপর ম্যাচের প্রথমার্ধের শেষ দিকে (৪৫ মিনিট) রাফিনিয়ার কাছ থেকে বল নিয়ে ডান দিক দিয়ে বক্সে ঢুকে আড়াআড়ি শট নিয়েছিলেন নেইমার। দারুণ দক্ষতায় তার শট ঠেকিয়ে দেন পেরুর গোলরক্ষক পেদ্রো গ্যালাসে।

বিরতির পর গোলের খোঁজে ৬৪ মিনিটে রিচার্লিসনকে তুলে গ্যাব্রিয়েল জেসুসকে নামান ব্রাজিল কোচ দিনিজ। তাতেও কাজের কাজ কিছু হয়নি। রাফিনিয়া ৭২ মিনিটে ২০ গজ দূর থেকে শট নিয়ে গোলের চেষ্টা করেছিলেন। কিন্তু গ্যালাসে এ যাত্রায়ও হতাশ করেন ব্রাজিলকে। নেইমার বারবার চেষ্টা চালিয়েই প্রতিপক্ষের রক্ষণ ভেদ করতে পারছিলেন না। হতাশা বাড়ছিল ব্রাজিলের মধ্যে।

তবে নির্ধারিত সময়ের একদম শেষ মিনিটে গিয়ে আসে কাঙ্ক্ষিত মুহূর্ত। নেইমারের কর্নার থেকে লাফিয়ে দারুণ হেড করেন মার্কিনিউস, বল জালে জড়িয়ে গেলে স্বস্তির নিঃশ্বাস ফেলে ব্রাজিল।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে এ নিয়ে ২ ম্যাচই জিতে মোট ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠল ব্রাজিল। তাদের সমান ম্যাচে সমান পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে দুইয়ে আর্জেন্টিনা। ২ ম্যাচে ৪ পয়েন্ট পাওয়া কলম্বিয়া চিলির বিপক্ষে গোলশূন্য ড্র করেছে। ইকুয়েডরের কাছে ২–১ গোলে হেরেছে উরুগুয়ে। ২ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে চারে উরুগুয়ে।

Tags: