muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

নির্বাচনের আগে পাহাড়ে অশান্তির শঙ্কা সংসদীয় কমিটির

নির্বাচনের আগে পাহাড়ে অশান্তির শঙ্কা সংসদীয় কমিটির

আসন্ন সংসদ নির্বাচনের আগে পার্বত্য চট্টগ্রাম এলাকায় অশান্তি বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে সংসদীয় কমিটি। এ জন্য ভোটের আগেই তিন পার্বত্য জেলায় অবৈধ অস্ত্র উদ্ধারে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে কমিটি।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত জাতীয় সংসদের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

জানা গেছে, কমিটির আগের বৈঠকে পার্বত্য অঞ্চলের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকে কমিটির সদস্য দীপঙ্কর তালুকদার নির্বাচনের আগেই তিন পার্বত্য জেলার অবৈধ অস্ত্র উদ্ধারে ব্যবস্থা গ্রহণের প্রস্তাব করেন।

পার্বত্য বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈ হ্লা কুকি চীন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) কার্যক্রম নিয়ে কথা বলেন। তিনি বলেন, কেএনএফ ২০১৩ সালে সামাজিক ও অরাজনৈতিক সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করলেও বর্তমানে সশস্ত্র বাহিনী হিসেবে পরিচিত লাভ করেছে।

তিনি বলেন, বিভিন্ন দল-উপদলের কারণে বান্দরবানের পাড়ামহল্লায় মানুষ অসহায় দিন যাপন করছেন। গত পাঁচ বছরে এখানে বিনাবিচারে অসংখ্য মানুষকে হত্যা করা হয়েছে। তাই নির্বাচনের আগে আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে জটিল আকার ধারণ না করে সে জন্য ব্যবস্থা নেয়া প্রয়োজন।

এ বিষয়ে সংসদীয় কমিটির সদস্য দীপংকর তালুকদার বলেন, পার্তব্য চট্টগ্রামে অবৈধ অস্ত্রের ব্যবহার কমাতে ও শান্তি ফেরাতে ব্যবস্থা নিতে আমরা সুপারিশ করেছি। আমরা চাই মানুষ যেন শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারে, অস্থিতিশীল ও অস্থির পরিস্থিতি যেন না থাকে।

এদিকে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মঙ্গলবারের বৈঠকে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার ওপর গুরুত্বারোপ করা হয়। আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে অবৈধ আগ্নেয়াস্ত্র যেন দেশের অভ্যন্তরে প্রবেশ করতে না পারে, সে বিষয়ে পুলিশ প্রশাসনকে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করেছে।

বৈঠকে রাঙ্গামাটি মেডিকেল কলেজের ১২ তলা ভবন নির্মাণের জন্য নির্ধারিত স্থানে মাটির সক্ষমতা না থাকায় তার পরিবর্তে ৭ তলা ভবন নির্মাণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়। কমিটি মেডিকেল কলেজ ভবনের নির্মাণ কাজ নির্ধারিত সময়ে শুরু করতে না পারায় অসন্তোষ প্রকাশ করে এবং দ্রুত প্রকল্পের কাজ বাস্তবায়ন করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সভাপতি মো. দবিরুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, দীপঙ্কর তালুকদার, এ বি এম ফজলে করিম চৌধুরী, বাসন্তী চাকমা ও নোমান আল মাহমুদ অংশ নেন।

Tags: