muktijoddhar kantho logo l o a d i n g

আবহাওয়া ও জলবায়ু

সেপ্টেম্বর জুড়েই ভারী বর্ষণের পূর্বাভাস

সেপ্টেম্বর জুড়েই ভারী বর্ষণের পূর্বাভাস

বৃহস্পতিবার সন্ধ্যা থেকে কয়েক ঘণ্টা টানা বৃষ্টিতে রাজধানীসহ বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে চরম ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। বৃষ্টিতে কার্যত অচল হয়ে পড়ে গোটা রাজধানী। ডুবে যায় শহরের প্রায় সব সড়কসহ অলিগলি। বেশিরভাগ এলাকার ফুটপাতও ছিল পানির নিচে। চলতি বছরের মধ্যে গতকালের এই ভারী বর্ষণে ভোগান্তির মাত্রা ছিল সবচেয়ে বেশি। ঘণ্টার পর ঘণ্টা একই স্থানে আটকে ছিল অসংখ্য যানবাহন।

এদিকে, আগামী কয়েকদিন কেমন থাকবে আকাশের অবস্থা, তা জানিয়েছে আবহাওয়া বিভাগ। শুক্রবার (২২ সেপ্টেম্বর) আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক জানিয়েছেন, সেপ্টেম্বর মাস জুড়েই বৃষ্টিপাত থাকবে।

আবহাওয়া বিভাগের ওয়েবসাইটে জানানো হয়, আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের শঙ্কা রয়েছে।

শুক্রবার সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রংপুর, রাজশাহী ও ময়মনসিংহের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নেত্রকোনায় সর্বোচ্চ ১৫৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া ঢাকায় ১২২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বগুড়া, সৈয়দপুর, ডিমলা, তেঁতুলিয়া, রাজারহাট, ময়মনসিংহ, সিলেট, মাইজদীকোর্ট, ফেনী, চূয়াডাঙ্গাসহ দেশের বিভিন্ন স্থানে ভারী ও মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে।

Tags: