muktijoddhar kantho logo l o a d i n g

দূর পরবাস

মিশরে বাংলাদেশি কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা

মিশরে বাংলাদেশি কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা

গত ২২শে সেপ্টেম্বর রোজ শুক্রবার বিকাল ৪টায় রাজধানী কায়রোর নাসের সিটির দারুল-আকরাম ইসলামী সেন্টারে নীলনদ, পিরামিড আর সাহারা মরুভূমির দেশ মিশরের বিশ্ব বিখ্যাত‌ আল-আজহার বিশ্ববিদ্যালয় সহ দেশটির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যায়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সন্মেলিত ছাত্র সংগঠন 'ইত্তেহাদ'এর বাৎসরিক সভা, স্নাতক ও স্নাতকোত্তর কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা, প্রশংসা পত্র ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সংগঠনটির সভাপতি নাজিব শাওকীর সভাপতিত্বে অনুষ্ঠিত্যঅনুষ্ঠানটিতে প্রধান অতিথি ছিলেন মিশরে বাংলাদেশের বিদায়ী রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম।‌

সাইমুম আল-মাহদীর সঞ্চালনায় পবিত্র কোরআন তিলাওয়াতের পর পিএইচডি এবং এমফিল সমাবর্তন সম্মাননা ও বিভিন্ন স্তরের কৃতী শিক্ষার্থীদের সম্মাননা প্রদানের পর, সংগঠনটির ২০২২-২৩ সেশনের সারা বছরের কার্যক্রম উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।‌

ইত্তেহাদের‌ বিদায়ী সভাপতি নাজিব শাওকী আগত অতিথিদের স্বাগত জানিয়ে বলেন, ফারাওদের দেশে অবস্থানরত‌‌ বাংলাদেশী ছাত্রদের সুপ্ত প্রতিভা বিকাশ ও সুস্থ বিনোদনের লক্ষ্যে, ইত্তেহাদ নানাবিধ কাজ করে যাচ্ছে। ক্রিকেট, ফুটবল টুর্নামেন্টে, বাৎসরিক শিক্ষা সফর, সাংস্কৃতিক নানা প্রতিযোগিতা, শিক্ষা মূলক কর্মসূচি, ঈদ পুনর্মিলনী, ইফতার প্রোগ্রাম, নানান দিবস উদযাপন ইত্যাদি কর্মসূচি পালন করে থাকে। তিনি আরো‌ বলেন, মিশরের রাষ্ট্রীয় সাংস্কৃতিক অনুষ্ঠান থেকে শুরু করে, আমাদের‌ দুতাবাস‌ আয়োজিত দেশের প্রতিটি জাতীয় দিবসে‌ ইত্তেহাদ বিভিন্ন পারফরমেন্সে সতস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

প্রধান অতিথির বক্তব্যে মিশরে বাংলাদেশের বিদায়ী রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম বলেন, ছাত্র জীবনে সব সময় প্রথম হলেও প্রথম শ্রেণীর রাষ্ট্রদূত হতে পারিনি। আল- আজহার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের ভূয়সি প্রশংসা করে তিনি আরো বলেন, পড়া লেখার পাশাপাশি বাস্তব জীবন নিয়েও তোমাদের চিন্তা করতে হবে। ছাত্র জীবন শেষ করে তুমি কি হতে চাও।

তিনি বলেন, তোমরা আমার সন্তান সমতুল্য, তোমাদের কল্যাণার্থে দূতাবাস সব সময় সহযোগিতা ও কার্যকরী পদক্ষেপ গ্রহণ করে যাচ্ছে। এসময় তিনি শিক্ষার্থীদের কাছ থেকে বিদায় ও গ্রহণ করেন।

ইত্তেহাদ এর বিদায়ী সাধারণ সম্পাদক সাইমুম আল-মাহদী তার বক্তব্যে বলেন, ইত্তেহাদ দল মত নির্বিশেষে একটি ঐক্যমতের প্রতিক, যেখানে বাংলাদেশের সমস্ত মতাদর্শের ছাত্র / ছাত্রীগন নিজেদের দূরত্ব ভুলে, কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেন। ইসলামের অনন্য সৌন্দর্য ফুটে উঠে এ সংগঠনের মাধ্যমে।

প্রতি বছরের ন্যায় এবারও ইত্তেহাদ এর পুরাতন কমিটিকে বিদায় জানিয়ে নতুন কমিটি গঠন করা হয়। সংগঠনটির উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুর রহমান ২০২৩-২৪ সেশনের নবগঠিত কার্যকরী কমিটির নাম ঘোষণা করেন। বিদায়ী কমিটি নতুন কমিটিকে ফুল দিয়ে বরণ করে নেয়। এসময় উপদেষ্টা পরিষদের পক্ষ থেকে জহিরুল ইসলাম নতুন কমিটিকে শপথ বাক্য পাঠ করান।

২০২৩-২৪ সেশনের নতুন কমিটিতে যেসকল শিক্ষার্থীরা দায়িত্ব পেয়েছেন তারা হলেন – সভাপতি : জনাব শাহেদুল ইসলাম। সহ-সভাপতি : ফখরুল ইসলাম। সাধারণ সম্পাদক : আল আমিন সরকার। অর্থ সম্পাদক : আনাস বিন মামুন। সহ কারী অর্থ সম্পাদক : আব্দুর রহমান। শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক : কাজী মো: শামসুদ্দিন সাকিব। সহকারি শিক্ষা সংস্কৃতি সম্পাদক : ফয়সাল মাহমুদ। অফিস ও প্রচার সম্পাদক : আব্দুর রহমান বিন মুহাম্মদ। সহকারী অফিস সম্পাদক : মোহাম্মদ আবু সায়েম।

উল্লেখ্য যে, আল - আজহার সহ মিশরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে বর্তমানে ১হাজারের ও বেশি বাংলাদেশি শিক্ষার্থী বিভিন্ন বিষয় নিয়ে অধ্যায়ন করছেন।

Tags: