muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

শান্তিতে নোবেল পেলেন ইরানের নার্গিস মোহাম্মদী

শান্তিতে নোবেল পেলেন ইরানের নার্গিস মোহাম্মদী

২০২৩ সালের শান্তিতে নোবেল পেলেন ইরানের কারাবন্দি মানবাধিকারকর্মী নার্গিস মোহাম্মদী। ইরানে নারীদের নিপীড়নের বিরুদ্ধে লড়াই ও সবার জন্য মানবাধিকার ও স্বাধীনতার প্রচারের জন্য তাকে শান্তিতে নোবেল দেয়া হলো।

শুক্রবার বাংলাদেশ সময় দুপুর ৩টার এ পুরস্কার ঘোষণা করেছে নোবেল কমিটি। নোবেল শান্তি পুরস্কার ঘোষণা হয় নরওয়ে থেকে। সাহিত্য ও অর্থনীতির মতো অন্য পুরস্কারগুলো সুইডেন থেকে ঘোষণা করা হয়।

নোবেল পুরস্কারের ওয়েবসাইটে বলা হয়, ইরানে নারী নিপীড়নের বিরুদ্ধে লড়াই এবং সবার মানবাধিকার ও মুক্তিকে সমুন্নত রাখার জন্য কাজ করায় নরওয়েজিয়ান নোবেল কমিটি নার্গিস মোহাম্মাদীকে ২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এতে বলা হয়, এ বছরের নোবেল শান্তি পুরস্কার ইরানের ধর্মভিত্তিক সরকারের বৈষম্যমূলক নীতি এবং নারীদের লক্ষ্যবস্তু বানিয়ে নিপীড়নের বিরুদ্ধে গত বছর বিক্ষোভ করা লাখো মানুষকে দেয়া স্বীকৃতি।

ওয়েবসাইটে আরও বলা হয়, বিক্ষোভকারীদের মূলমন্ত্র ‘নারী-জীবন-স্বাধীনতা’ নার্গিস মোহাম্মাদীর আত্মত্যাগ ও কর্মের প্রতিফলন।

এতে উল্লেখ করা হয়, মতপ্রকাশের স্বাধীনতা ও স্বাধীনতার অধিকারের জন্য অকুতোভয় সংগ্রামের ফলে নার্গিস মোহাম্মাদীকে অনেক মূল্য চোকাতে হয়েছে। তিনি ১৩ বার গ্রেপ্তার হয়েছেন। পাঁচবার দোষী সাব্যস্ত হয়েছেন। মোট ৩১ বছরের জেল ও ১৫৪টি বেত্রাঘাতের দণ্ড পেয়েছেন তিনি। বর্তমানে কারাগারে রয়েছেন নার্গিস মোহাম্মদী।

এবার ২৫৯ ব্যক্তি ও ৯২টি সংস্থাসহ মোট ৩৫১ জন প্রার্থীর মধ্যে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ শান্তি পুরস্কারের জন্য নার্গিসকে বেছে নিয়েছে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

গত কয়েক বছর ধরে ইরানের নারীদের উপর নানা ধরেনর নীপিড়ন চলছে। তার বিরুদ্ধে সরব হয়েছেন বহু মানুষ। তবে এর আগে থেকেই নার্গিস মানবাধিকার নিয়ে লড়াই করে চলেছেন। ৫১ বছরের নার্গিস বহু বছর ধরেই নিজের কাজ নিয়ে লড়াই করে চলেছেন। তার সেই লড়াই এবার আরও এক মাত্রা পেল বলে মনে করছেন অনেকেই। একই সঙ্গে যারা তার লড়াই সম্পর্কে জানতেন না, তারাও নার্গিস সম্পর্কে পরিচিত হলেন এর মাধ্যমে। এমনই মত অনেকের।

ফ্রন্ট লাইন ডিফেন্ডার্স নামের মানবাধিকার সংগঠনের মতে, তেহরানের এভিন কারাগারে ১২ বছরের কারাদণ্ড ভোগ করছেন নার্গিস মোহাম্মদী। তার বিরুদ্ধে অভিযোগের মধ্যে রয়েছে রাষ্ট্রের বিরুদ্ধে উসকানি।

২০০৩ সালে শান্তিতে নোবেলজয়ী আরেক ইরানি নারী শিরিন এবাদির নেতৃত্বাধীন এনজিও ডিফেন্ডার্স অব হিউম্যান রাইটস সেন্টার-এর উপ-প্রধান তিনি।

১৯তম নারী হিসেবে নার্গিস মোহাম্মদী ১২২ বছর পুরনো নোবেল শান্তি পুরস্কারটি পেলেন।

গত বছর অর্থাৎ ২০২২ সালে শান্তিতে নোবেল পুরস্কার জিতেন বেলারুশের মানবাধিকার বিষয়ক আইনজীবী আলেস বিলিয়াতস্কি, রুশ মানবাধিকার সংস্থা মেমোরিয়াল ও ইউক্রেনীয় মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজ।

এ পর্যন্ত সবচেয়ে বেশি তিনবার শান্তিতে নোবেল পেয়েছে রেড ক্রস (১৯১৭, ১৯৪৪ ও ১৯৬৩ সালে)। এছাড়া জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর পেয়েছে দুবার (১৯৫৪ ও ১৯৮১ সালে)।

চলতি বছর ২ অক্টোবর থেকে শুরু হয়ে ৯ অক্টোবর পর্যন্ত ধাপে ধাপে ঘোষণা করা হচ্ছে নোবেল বিজয়ীদের নাম। গত সোমবার (২ অক্টোবর) চিকিৎসাবিজ্ঞানে, মঙ্গলবার (৩ অক্টোবর) পদার্থে, ৪ অক্টোবর রসায়নে ও বৃহস্পতিবার (৫ অক্টোবর) সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। আজ শুক্রবার (৬ অক্টোবর) শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হলো। দুদিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

প্রসঙ্গত, চলতি বছর অর্থমূল্য বাড়ছে নোবেল পুরস্কারের। গতবারের চেয়ে এ বছরের বিজয়ীরা ১০ লাখ সুইডিশ ক্রোনা বেশি পেতে চলেছেন। নোবেল ফাউন্ডেশন জানিয়েছে, ২০২৩ সালে নোবেল পুরস্কারের অর্থমূল্য বাড়িয়ে ১ কোটি ১০ লাখ ক্রোনা করা হচ্ছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ১০ কোটি ৯০ লাখ টাকা।

Tags: