muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

তিন সেঞ্চুরিতে বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড দক্ষিণ আফ্রিকার

তিন সেঞ্চুরিতে বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড দক্ষিণ আফ্রিকার

ভারতে অনুষ্ঠিত আইসিসি ওয়ানডে বিশ্বকাপ ধীরে ধীরে জমে উঠছে। প্রতিযোগিতার তৃতীয় দিনে চতুর্থ ম্যাচে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা। এ ম্যাচেই বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়ে ফেললো দক্ষিণ আফ্রিকা। লঙ্কান বোলারদের তুলোধুনো করে ৪২৮ রানের পাহাড় গড়েছে প্রোটিয়ারা। এর আগে ২০১৫ বিশ্বকাপে ৪১৭ রানের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার।

শনিবার (৭ অক্টোবর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে পাঁচ উইকেটে ৪২৮ রান করেছে দক্ষিণ আফ্রিকা।

এদিন টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন শ্রীলংকা অধিনায়ক দাসুন শানাকা। ইনিংসের শুরুতে মাত্র ৮ রানে ফেরেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা। ইনিংসে লংকানদের হাসির উপলক্ষ ছিল এতটুকুই। ব্যাটে নেমেই দ্রুত গতিতে রান তুলতে থাকে দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা। দলের হয়ে ৮৪ বলে ১২টি চার আর তিনটি ছক্কার সাহায্যে ১০০ রান করে ফিরেছেন ওপেনার কুইন্টন ডি কক। ১১০ বলে ১৩টি চার আর দুটি ছক্কার সাহায্যে ১০৮ রান করে আউট হন ভেন দার ডুসেন। ডি কক ও ডুসেন দ্বিতীয় উইকেটে ২০৪ রানের জুটি গড়েন। এরপর ব্যাটে নেমে বিশ্বকাপ ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি হাঁকান এইডেন মার্কওরা। মাত্র ৪৯ বলে ১০২ রান করেছেন এ ব্যাটার। সবশেষ ৫৪ বলে ১০৬ রান করে আউট হন মার্কওরা। তিনজনের সেঞ্চুরিতে লংকানদের বিপক্ষে বিশাল সংগ্রহ পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

সেঞ্চুরির পর দুজনের কেউই ইনিংস বড় করতে পারেননি। শেষদিকে মিলার ঝড়ে বিশ্ব রেকর্ড গড়ে প্রোটিয়ারা। তিনি ৩৯ রানে অপরাজিত থাকেন। এছাড়া ৩২ রান করেন হেনরিখ ক্লাসেন।

Tags: