muktijoddhar kantho logo l o a d i n g

অর্থনীতি

২০৪১ সালের মধ্যে রফতানি লক্ষ্যমাত্রা ৩০০ বিলিয়ন ডলার

২০৪১ সালের মধ্যে রফতানি লক্ষ্যমাত্রা ৩০০ বিলিয়ন ডলার

২০৪১ সালের মধ্যে বাংলাদেশ ৩০০ বিলিয়ন মার্কিন ডলার রফতানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করতে চায় বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ লক্ষ্য অর্জনে দেশের রফতানি খাতকে বহুমুখীকরণে সরকার বিশেষ উদ্যোগ নিয়ে কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

সোমবার (৯ অক্টোবর) বিকেলে রাজধানীর একটি হোটেলে ‘চতুর্থ বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদারগুড ইন্টারন্যাশনাল সোর্সিং শো’ বা ‘ব্লিস-২০২৩’ প্রদর্শনী সামনে রেখে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

বাণিজ্যমন্ত্রী বলেন, সরকার আগামী ২০৪১ সালের মধ্যে সার্বিক রফতানিকে ৩০০ বিলিয়ন ডলারে উন্নীত করতে চায়। এ লক্ষ্যে পোশাকশিল্পের পাশাপাশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে চামড়াশিল্প।

তিনি বলেন, চামড়াশিল্প দেশের দ্বিতীয় বৃহত্তম রফতানি আয়ের খাত। রফতানি আরও বাড়াতে বিদেশি ক্রেতা, আন্তর্জাতিক ব্র্যান্ডস ও বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে বাণিজ্য মন্ত্রণালয় নানা উদ্যোগ নিয়েছে। পাশাপাশি ব্যবসাবান্ধব নীতিসহায়তা দিয়ে যাচ্ছে।

টিপু মুনশি বলেন, ‘বর্তমানে আমাদের রফতানিতে তৈরি পোশাক খাতের অবদান ৮৩ শতাংশ। চামড়া ও চামড়াজাত পণ্যের বিশাল সম্ভাবনা রয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় স্থানীয় পণ্যগুলোর আন্তর্জাতিক ব্র্যান্ডিং ও বিপণনে সুনির্দিষ্ট প্রকল্প বাস্তবায়নসহ নানা পদক্ষেপ নিয়েছে।’

এলএফএমইএবি ও ‘ব্লিস-২০২৩’ ওয়ার্কিং কমিটির আহ্বায়ক সৈয়দ নাসিম মঞ্জুরের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বিশেষ অতিথি ছিলেন এলএফএমইএবির উপদেষ্টা এবং মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট মোহাম্মদ সায়ফুল হক, এলএফএমইএবির পরিচালক এবং গোল্ডেন চ্যাং সুজ লিমিটেডের চেয়ারম্যান জেমস হো।

সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদারগুড ইন্টারন্যাশনাল সোর্সিং শো বা ব্লিস-এর অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশকে বৈশ্বিক সাপ্লাই চেইনে চামড়াজাত পণ্য ও পাদুকা খাতের বিশ্বের অন্যতম সম্ভাবনাময় সোর্সিং হাব হিসেবে তুলে ধরা। এটি ক্রেতা, ব্র্যান্ড এবং সোর্সিং প্রতিনিধিদের সঙ্গে বাংলাদেশের চামড়াজাত পণ্য, পাদুকা প্রস্তুতকারক, রফতানিকারক এবং সহযোগী শিল্পের মাঝে সেতুবন্ধ তৈরি করে জাতীয় রফতানি সম্প্রসারণে অবদান রাখবে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) থেকে ঢাকায় চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পের তিন দিনের আন্তর্জাতিক এ প্রদর্শনী শুরু হবে। এদিন বিকেল ৪টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রদর্শনী উদ্বোধন করবেন।

Tags: