muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

‘খাদ্যপণ্য নিয়ে সিন্ডিকেট করলেই ব্যবস্থা’

‘খাদ্যপণ্য নিয়ে সিন্ডিকেট করলেই ব্যবস্থা’

খাদ্যপণ্য নিয়ে সিন্ডিকেট করে দাম বাড়ানোর প্রমাণ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান।

শুক্রবার কাওরানবাজারে দেশবন্ধু গ্রুপের ভর্ভুকি মূল্যে নিত্যপণ্য বিক্রির উদ্বোধন শেষে তিনি এ কথা জানান। এ সময় দেশবন্ধু গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক গোলাম রহমানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সফিকুজ্জামান বলেন, মোবাইলে মেসেজ আদান-প্রদানের মাধ্যমে বাজারদর নিয়ন্ত্রণ করছে পাইকারি বিক্রেতারা। এ কারণে সিন্ডিকেটের নাগাল পেতে বেগ পেতে হচ্ছে।

অনুষ্ঠানে জানানো হয়, বাজারে সব ধরনের পণ্যের দাম বেড়েছে। তাই এমন পরিস্থিতিতে দেশবন্ধু গ্রুপ আট থেকে দশটি পণ্য ৩০-৩৫ শতাংশ মূল্য ছাড়ে বিক্রি শুরু করেছে। শুক্রবার থেকে এই বিক্রি কার্যক্রম চলমান থাকবে। সকাল ১০টা থেকে ঢাকা শহরের বিভিন্ন স্থান- বাংলাদেশ ব্যাংক কার্যালয়ের সামনে মতিঝিল, বাংলাদেশ সচিবালয় এলাকা, প্রেস ক্লাব, কলমিলতা মার্কেট বিজয় সরণী এলাকা, জিরো পয়েন্ট, নিউমার্কেট এবং কাওরানবাজারে টিসিবির কাছে চাল, ডাল, চিনি, ভোজ্যতেল ও কোমল পানীয় সাধারণ জনগণের মাঝে ভর্তুকি মূল্যে বিক্রি করা হবে। সেক্ষেত্রে ৫ কেজি চাল ২০০ টাকা, প্রতি কেজি চিনি ১০০ টাকা, মসুর ডাল ১০০ টাকা কেজিতে রাজধানীর বিভিন্ন স্পটে ট্রাকে করে আগামী তিন মাস বিক্রি হবে।

এ সময় মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান বলেন, বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান যদি ভর্তুকি মূল্যে পণ্য বিক্রির উদ্যোগ নিত, তাহলে নিম্ন আয়ের মানুষের কষ্ট অনেক কমে যেত। এই উদ্যোগ বিভাগীয় পর্যায়েও চালু করা হবে বলে দেশবন্ধু গ্রুপ জানিয়েছে। তিনি বলেন, দেশবন্ধু গ্রুপ যদি পারে তাহলে আমাদের দেশে আরও অনেক বড় বড় কোম্পানি রয়েছে। মানুষের যে কষ্ট হচ্ছে এ সময়টায় সেসব কোম্পানির মানবিক বিষয়টা প্রমাণের সময়। যখন ট্রাকে করে ন্যায্যমূল্যে পণ্য বিক্রি হবে, তখন বাজারেও এটার একটা প্রভাব পড়বে।

Tags: