muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ দাবিতে নীলক্ষেত অবরোধ, একজনের ‘বিষপান’

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ দাবিতে নীলক্ষেত অবরোধ, একজনের ‘বিষপান’

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে ঢাকার নীলক্ষেত মোড় অবরোধ করে রাখা চাকরিপ্রত্যাশীদের মধ্যে উর্মি সিদ্দিকা নামে একজন ‘বিষপান’ করেছেন। শুক্রবার রাত ১০টার দিকে পুলিশ কর্মসূচিতে বাধা দিলে তিনি বিষপান করেন বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

উর্মি সিদ্দিকা ‘চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের’ যুগ্ম আহবায়ক।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া গণমাধ্যমকে বলেন, উর্মি নামে একজনকে নীলক্ষেত থেকে আনা হয়েছে। তিনি বিষ পান করেছেন বলে চিকিৎসকরা জানিয়েছেন। তার স্টমাক ওয়াশ করে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে রাজধানীতে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। শুক্রবার বিকালে নীলক্ষেত মোড় অবরোধ করে এই দাবি জানান তারা। অবরোধের ফলে আশপাশের এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ভোগান্তিতে পড়েন বিভিন্ন গন্তব্যের যাত্রীরা।

জানা গেছে, একই দাবিতে টানা ৩ দিন ধরে অনশন করেছেন আন্দোলনকারীরা। অনশনে বেশ কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। শুক্রবার বিকাল সাড়ে ৪টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে নীলক্ষেত মোড়ে আসেন তারা। পরে মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। এতে মোড়ের সঙ্গে সংযুক্ত রাস্তাগুলো বন্ধ হয়ে যায়। বিষের বোতল হাতে নিয়ে অবস্থান নিয়েছিলেন কয়েকজন। দাবি মেনে না নিলে বিষপানের হুমকিও দিয়েছেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, দীর্ঘদিন ধরে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫, অবসরে বয়সসীমা বৃদ্ধি, চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইন অনুষদে বঙ্গবন্ধু ল কমপ্লেক্স (বঙ্গবন্ধু চেয়ার এবং ম্যুরাল) স্থাপনের দাবিগুলো জানানো হয়েছে। এসব দাবি আদায়ের জন্য ৩০ আগস্ট থেকে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে। রাজু ভাস্কর্যের সামনেও আমরণ অনশন কর্মসূচি পালন করা হয়েছে। শুক্রবার বিকালে আমাদের সেখান থেকে সরিয়ে দেওয়া হয়। যার জন্য আমরা নীলক্ষেতে এসেছি।

আন্দোলনকারী ফাতেমা আক্তার সাথী বলেন, আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছি। গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে যাচ্ছিলাম। নীলক্ষেত মোড়ে এলে পুলিশ আমাদের বাধা দেয়।

নিউ মার্কেট থানার ওসি শফিকুল গণি গণমাধ্যমকে বলেন, পুলিশ কর্মসূচিতে কোনো বাধা দেয়নি। জনদুর্ভোগের কথা বিবেচনায় তাদেরকে সরে যেতে বলা হয়েছে। কিন্তু তারা সরছে না। আমরা তাদের বোঝানোর চেষ্টা করছি।

Tags: