muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

চ্যাম্পিয়ন্স ট্রফির স্বপ্নও শেষ বাংলাদেশের!

চ্যাম্পিয়ন্স ট্রফির স্বপ্নও শেষ বাংলাদেশের!

ভারতে অনুষ্ঠিত আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে প্রথম ম্যাচটিতে জয় পেলেও টানা পাঁচটিতে হেরে আলোচনা-সমালোচনায় বাংলাদেশ ক্রিকেট দল। সবশেষ নিজেদের চেয়ে সবদিক থেকে পিছিয়ে থাকা নেদারল্যান্ডসের কাছে হেরে বিশ্বকাপের সেমিফাইনালের আশা শেষ করেছে সাকিবরা।

নেদারল্যান্ডসের কাছে হারের পর ‘স্মরণকালের সবচেয়ে বাজে বিশ্বকাপ’ স্বীকার করেছেন অধিনায়ক সাকিব আল হাসান। তিনি বলেন, এখনও বিশ্বকাপ থেকে অনেক কিছু পাওয়ার আছে দলের। আর সেটা হলো পয়েন্ট টেবিলে সেরা আটে শেষ করা। তাছাড়া যে খেলা হবে না ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে।

৬ ম্যাচে এক জয় ও পাঁচ পরাজয়ে টেবিলের নয়ে আছে বাংলাদেশ। বিশ্বকাপে টাইগারদের ম্যাচ বাকি আর ৩টি। প্রতিপক্ষ পাকিস্তান, শ্রীংকা ও অস্ট্রেলিয়া। বিশ্বকাপ টেবিলের শীর্ষ আটের মধ্যে জায়গা করে নিতে হলে বাংলাদেশকে কমপক্ষে দুটি ম্যাচ জিততে হবে। এগিয়ে থাকা দলগুলো অন্তত দুটি করে ম্যাচ জিতে বসে আছে। সাকিবদের চেয়ে রানরেটেও এগিয়ে আছে।

পাকিস্তান বিশ্বকাপে এখন পর্যন্ত টেবিলের শীর্ষ আটেই রয়েছে, তারাসহ বিশ্বকাপের শীর্ষ আটটি দল খেলার যোগ্যতা অর্জন করবে ওই টুর্নামেন্টে। পাকিস্তান যদি আটের বাইরে নেমে যায়, তাহলে শীর্ষ সাতটি দল চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেবে, স্বাগতিক হিসেবে খেলবে পাকিস্তান।

চ্যাম্পিয়ন্স ট্রফির ২০১৩ ও ২০১৭ আসরে একটি নির্দিষ্ট তারিখের মধ্যে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আটে থাকা দলগুলো অংশগ্রহণ করেছিল। ২০২১ সালে টুর্নামেন্টে যোগ্যতা অর্জনের নতুন নিয়ম করে দেয় আইসিসি।

আইসিসির মুখপাত্র ক্রিকইনফোকে জানিয়েছেন, ২০২১ সালে অনুষ্ঠিত এক বোর্ড সভায় ২০২৫-৩১ সার্কেলে চ্যাম্পিয়ন্স ট্রফি ফিরিয়ে আনার সিদ্ধান্ত হয়। ওই সভায় ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির বাছাই প্রক্রিয়া কী হবে তা পরিষ্কার করা হয়েছে। ভারতে বিশ্বকাপ খেলছে এমন দলসহ বিশ্বকাপে জায়গা পায়নি এমন দেশ এই নিয়ম শুনে বিস্মিত হলেও ভুল-বোঝাবুঝির সুযোগ নেই বলে উল্লেখ করেছে আইসিসি।

Tags: