muktijoddhar kantho logo l o a d i n g

দূর পরবাস

ভিন্ন সংস্কৃতি 'দিয়া দ্য লস মুয়ের্তোস' বা মৃতদের দিবস

ভিন্ন সংস্কৃতি 'দিয়া দ্য লস মুয়ের্তোস' বা মৃতদের দিবস

গতকাল মিশরে মেক্সিকো দূতাবাসে ঘরোয়া পরিবেশে পালিত হলো দিয়া দ্য লস মুয়ের্তোস বা মৃত ব্যক্তিদের জন্য দিবস।

প্রতি বছর নভেম্বর মাসের ১ম দুই দিন মেক্সিকো সহ দক্ষিণ আমেরিকার বেশ কয়েকটি দেশে মহা উৎসাহ উদ্দীপনায় পালন করা হয় এই দিবস। দিবসটি মেক্সিকানদের কাছে একটি ধর্মীয় উৎসবের দিন। এটি একটি প্রাক-হিস্পানিক ঐতিহ্য, যেখানে পরিবার গুলো তাদের মৃত ব্যক্তিদের স্মরণ করে এবং জীবনের ধারাবাহিকতা উদযাপন করে।

মেক্সিকানরা তাদের পরিবারের প্রিয় মৃত পরিজনদের সম্মান দেখাতে যে অনুষ্ঠান করে তা একেবারেই নিজেদের প্রাচীন ধর্মীয় ঐতিহ্য ও সংস্কৃতি।

তারা বিশ্বাস করে, এই বিশেষ দিনটিতে পরপার ও পার্থিব জগতের মাঝামাঝি একটি পথ তৈরি হয়। যার মাধ্যমে সকলের মৃত স্বজনের আত্মা দীর্ঘ রাস্তা অতিক্রম করে পরিবারের সাথে মিলিত হতে বাড়িতে আসেন তাদের জন্য আশীর্বাদ নিয়ে।

তাদের আরো বিশ্বাস, অক্টোবরের ৩১ তারিখ মধ্যরাতে স্বর্গের দ্বার খুলে যায় এবং সমস্ত মৃত শিশুদের আত্মাকে তাদের পরিবারের সঙ্গে ২৪ ঘন্টার জন্য মিলিত হওয়ার সুযোগ দেওয়া হয় । এই মৃত শিশুদের আত্মাকে অ্যাঙ্গেলিটোস বলা হয়। নভেম্বরের ২ তারিখ পরিণত বয়স্ক মৃত মানুষদের আত্মার জন্য পালিত হয়। ওইদিন নাকি তারাও তাদের পরিবার এবং প্রিয়জনদের সঙ্গে উৎসবে যোগ দিতে নেমে আসেন পৃথিবীতে।

দিবসটি পালনের জন্য দেশটির প্রতিটি বাড়িতে সুন্দর একটি বেদী তৈরি করা হয়। মোমবাতি, ওয়াইল্ড মেরিগোল্ড বা বনজ গাঁদা ফুল ও উজ্জ্বল লাল রঙের মোরগ ঝুটি ফুল, ফুলের ঝুড়ি, বিভিন্ন ফল দিয়ে সাজানো ঝুড়ি, পরিবারের মৃত ব্যক্তিদের পছন্দের ঐতিহ্য বাহী খাবার, শুকনো খাবার, প্যান দ্য মুয়ের্তোস 'মৃতদের রুটি' ও ঐতিহ্যবাহী পানীয় ট্যাকিলা ও বিয়ার দিয়ে সাজানো হয় এই বেদি। তাছাড়াও বেদিতে‌ অন্যান্য খাবার সহ তৃষ্ণার্ত আত্মাদের জন্য রাখা হয় পানি।

এই উৎসবের আরও একটি আকর্ষণীয় এবং বিচিত্র বিষয় হল সুগার স্কাল (মাথার খুলি) এবং ফোক আর্ট স্কেলিটন। তারা বিশ্বাস করে তাদের ছেড়ে যাওয়া‌ প্রিয়জনদের আত্মারই প্রতনিধি এই চিনি দিয়ে বানানো করোটি গুলি। এই কারণে অনেকেই এই সুগার স্কালের কপালে তাদের মৃত প্রিয়জনদের নাম লিখে দেয়।

তারা এও বিশ্বাস করে যে, সুখী আত্মারা তাদের রক্ষা করে এবং তাদের পরিবারের জন্য সৌভাগ্য তথা সদইচ্ছা এনে দেয়। এভাবেই উৎসবের মধ্য দিয়ে পরিবারের জীবিত এবং মৃত আত্মার পুনর্মিলন হয় যাতে করে প্রত্যেকের পরিবারে সম্পর্কের বন্ধন অটুট থাকে।

মেক্সিকোতে আকর্ষণীয় উৎসবের দিন দুটি পালিত হয় ছুটির দিন হিসেবে।

Tags: