muktijoddhar kantho logo l o a d i n g

স্বাস্থ্য

শীতকালে অন্ডথলির চামড়া চুপসে যায় কেন?

শীতকালে অন্ডথলির চামড়া চুপসে যায় কেন?

প্রতিটা ছেলেই হয়তো খেয়াল করেছে যে গ্রীষ্মকালে তাদের অন্ডথলির চামড়া ঝুলন্ত থাকে কিন্তু শীতকালে সেটা চুপসে যায়। কিন্তু কখনো কি ভেবে দেখেছি কেন এমনটা হয়?? তো চলুন জেনে নেই আসল কারণঃ

অন্ডকোষ বা টেস্টিস, পুরুষদের গোপন অংশে থাকা এক রকমের থলি। গোল বা উপবৃত্তাকার দুটি অন্ডকোষ পুরুষদের এই থলির মধ্যে থাকে। এই অন্ডকোষ লক্ষ লক্ষ শুক্রাণু বা স্পার্ম তৈরী করে ও সেগুলিকে সুরক্ষিত রাখে। এ ছাড়া, তারা টেস্টোস্টেরোন হরমোনও তৈরি করে, যা এমন একটি হরমোন যার থেকে পুরুষরা শুক্রাণু উৎপাদন করতে সক্ষম হয়। তবে এই শুক্রাণু উৎপাদনের জন্য প্রয়োজন একটা নির্দিষ্ট তাপমাত্রার। বলতে গেলে দেহের ভেতরের তাপমাত্রার চেয়ে কিছুটা কম উষ্ণ অবস্থায় সবচেয়ে ভালো মানের শুক্রাণু তৈরি হতে পারে।

আর এই স্ট্যান্ডার্ড তাপমাত্রা হচ্ছে ৯৩.২ ডিগ্রী ফারেনহাইট।। এই তাপমাত্রা কম বা বেশি হলে শুক্রাণু/স্পার্ম এর গুনগত মান হ্রাস পায়। তাই ভালোমানের উর্বর শুক্রাণুর জন্য স্ট্যান্ডার্ড টেম্পারেচার খুবই গুরুত্বপূর্ন। এখন শীত কিংবা গ্রীষ্ম সবসময়েই শুক্রাশয়ের তাপমাত্রা ৯৩.২ ডিগ্রী ফারেনহাইট রাখার কাজটি করে থাকে অন্ডথলি। সহজভাবে বলতে গেলে অন্ডথলিতে থাকা নার্ভগুলো তাপমাত্রার উপর অনেকটাই সংবেদনশীল।

এখন গ্রীষ্মকালে আমাদের আশেপাশের পরিবেশ ও দেহের তাপমাত্রা কিছুটা বেড়ে যায়। তাই এই সময়টায় অন্ডথলি কিছুটা ঝুলে যায় যাতে করে তাপমাত্রা সবদিকে ছড়িয়ে পরার মাধ্যমে প্রশমিত হতে পারে শুক্রাশয়ের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

অন্যদিকে, শীতকালের কনকনে ঠান্ডা আবহাওয়ার দরুন আমাদের দেহের বিভিন্ন স্থানের তাপমাত্রাও কমতে থাকে। এমতাবস্থায় শুক্রাশয়ের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে আরো হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সংবেদনশীল নার্ভের কারণে অন্ডথলি সঙ্কুচিত হয়ে যায় এবং যতটা সম্ভব অন্ডকোষগুলোকে পরিবৃত্ত করে বাইরের ঠান্ডা পরিবেশ হতে নিরাপদ রাখে।

একটাবার ভেবে দেখেছেন আমাদের দেহের প্রাণরাসায়নিক ক্রিয়াকলাপগুলো কতটা নিখুঁত?

Tags: