muktijoddhar kantho logo l o a d i n g

ইসলামের কথা

বাইতুল্লাহর তালা-চাবির ইতিহাস

বাইতুল্লাহর তালা-চাবির ইতিহাস

সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় অবস্থিত মহান আল্লাহর ঘর পবিত্র কাবা শরিফ। কাবা শরিফে বহুকাল ধরেই তালা-চাবির ব্যবহার হয়ে আসছে। তবে কবে কখন এ তালা-চাবির ব্যবহার শুরু হয়েছে তার সুস্পষ্ট কোনো সাল তারিখ জানা না থাকলেও ৫৮টি চাবির নিবন্ধন রয়েছে।

১০ম হিজরি সনের পবিত্র রমজান মাসে মক্কা বিজয়ের পর হযরত মুহাম্মাদ (সঃ) যখন মদিনায় চলে যান তখন এই ঘরের চাবি 'বনি শায়বাহ' নামক এক আরবি গোত্রের সদস্য সাহাবি ওসমান ইবনে আবু তালহার হাতে তুলে দিয়ে তার রক্ষণা বেক্ষণের দায়িত্ব আরোপ করেছিলেন। প্রায় ১৪০০ বছর পূর্ব থেকে এই গোত্রের গণ্যমান্য ব্যক্তিবর্গ পবিত্র কাবা ঘরের চাবি সংরক্ষণ করে আসছেন।

ইতিহাসে পরিলক্ষতি হয়, খলিফা এবং আব্বাসী, মামলুক ও অটোমানের যুগে কাবা ঘর মেরামত অথবা বিশেষ অনুষ্ঠানের জন্য এই তালা-চাবি পাঠানো হত। কাবা ঘরের সর্বশেষ তালা-চাবিটি অটোমানের যুগে বাদশাহ আব্দুল হামিদ খানের নির্দেশে ১৩০৯ হিজরিতে নির্মাণ করা হয়। এই তালা-চাবিটি আলে সৌদির যুগ পর্যন্ত ছিল। তবে সৌদির তৎকালীন বাদশাহ খালেদ ইবনে আব্দুল আজিজ আলে সৌদির নির্দেশে পরিবর্তন করা হয়। বর্তমান তালা চাবিটি ২০১৩ সালের ১৮ নভেম্বর পরিবর্তন করা হয়। এখনও ওই তালা-চাবি ব্যবহার করা হচ্ছে।

কাবা শরিফের যে ৫৮টি চাবি নিবন্ধিত আছে তার মধ্যে ৫৪টি চাবি ইস্তাম্বুলের টুপকাপি যাদুঘরে, ২টি চাবি প্যারিসের ল্যুভরের যাদুঘরে এবং অপর ১টি চাবি মিশরের কায়রোর ইসলামী আর্ট যাদুঘরে সুরক্ষিত রয়েছে।

Tags: