muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

সাকিবের করা টাইম আউটের পর বোলারদের জন্য নতুন আইন

সাকিবের করা টাইম আউটের পর বোলারদের জন্য নতুন আইন

বিশ্বকাপে সাকিব আল হাসানের করা অ্যাঞ্জেলো মাথুজের টাইম আউট বেশ আলোচনার জন্ম দিয়েছিল ক্রিকেট বিশ্বে। এবার ব্যাটিংদের ‘টাইম আউট’ এর পাশাপাশি বোলিংদের জন্য ‘স্টপ ক্লক’ শাস্তি নিয়ে এলো আইসিসি।

মঙ্গলবার (২১ নভেম্বর) আহমেদাবাদে সংস্থাটির সভায় নতুন নিয়ম কার্যকরের অনুমতি দেয়া হয়েছে।

জানা গেছে, এক ওভার থেকে আরেক ওভারের মধ্যে সর্বোচ্চ ৬০ সেকেন্ড সময় পাবেন বোলাররা। বোলিং দল যদি এক ইনিংসের মধ্যে তিনবার একইভাবে দেরি করে তাহলে তাদের ৫ রান পেনাল্টি করার নিয়ম করা হয়েছে। যা ব্যাটিং দলের পাশে যোগ হবে।

আইসিসি জানিয়েছে, যদিও পরিপূর্ণভাবে এই নিয়ম কার্যকরের আগে আগামী ডিসেম্বর থেকে আগামী বছরের এপ্রিল পর্যন্ত এই নিয়মের পরীক্ষা-নিরীক্ষা চলবে। ওভারের মাঝের সময় গণনার জন্য ব্যবহার করা হবে স্টপ-ওয়াচ। যদি বোলিং দল ৬০ সেকেন্ডের মধ্যে বোলিং করতে তৈরি না থাকে, তাদের সতর্ক করে দেওয়া হবে। তৃতীয়বার তাদের পেনাল্টি দেওয়া হবে ৫ রান।

সংস্থাটি আরও জানায়, তারা পিচ পরিবর্তন ও আউটফিল্ড মনিটরিং প্রক্রিয়াতেও পরিবর্তন আনতে যাচ্ছে। পিচের মূল্যয়নের ক্ষেত্রে কোনো ভেন্যু যদি ৬টি ডেমেরিট পয়েন্ট পায় ৫ বছরের মধ্যে, তাহলে তাদের আন্তর্জাতিক মর্যাদা কেড়ে নেওয়া হবে। আগের নিয়ম অনুযায়ী সেটি ছিল ৫টি ডিমেরিট পয়েন্ট।

Tags: