muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জের খবর

অস্ত্র থাকলে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া ঠিক হবে না : ইসি আলমগীর

অস্ত্র থাকলে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া ঠিক হবে না : ইসি আলমগীর

বিচার ও অস্ত্র এক হাতে থাকতে পারে না মন্তব্য করে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, নির্বাচনে সশস্র বাহিনীকে ইসির পক্ষ থেকে যে যে পরামর্শ দেওয়া দরকার তা দেওয়া হবে। তবে এখানে আপনার একটা জিনিস বুঝতে হবে— যার হাতে অস্ত্র থাকবে তাকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া ঠিক হবে না।

সোমবার (১৮ ডিসেম্বর) বিকেলে কিশোরগঞ্জ সার্কিট হাউসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মো. আলমগীর এসব কথা বলেন।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে এবং লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে আমরা রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছি। নমিনেশন পেপার দাখিলের শেষ তারিখের মধ্যে কোনো রাজনৈতিক দল যদি অনুরোধ করত তাহলে তাদের কথা আমরা বিবেচনা করতাম। এখন আর সময় নাই। কারণ, সংবিধান অনুযায়ী একটা টাইম লিমিট আছে।

তিনি বলেন, নির্বাচনে সকলেই উৎসবের উত্তেজনায় রয়েছে। এটাকে আমরা পজিটিভভাবেই দেখছি। খারাপ কোনোভাবেই দেখছি না, তারা নির্বাচন করবে লেভেল প্লেয়িং ফিল্ড রক্ষার জন্য- আমাদের নির্বাচন কমিশন থেকেও সবসময় এটা আবেদন রয়েছে। সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা কর্মকর্তাদের সবসময় এ বিষয়ে বলা হচ্ছে। তারই অংশ হিসেবে আমরা প্রত্যেক জেলায় গিয়ে বলে আসছি, সে হিসেবে আজকে আমরা কিশোরগঞ্জ এসেছি।

তিনি আরও বলেন, নির্বাচনে যারা দায়িত্বে থাকবে তাদের সাথে আজকে আমরা সভা করে এ বিষয়টি নির্দেশনা দিয়ে যাব। নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার জন্য যা যা করা দরকার তারা যেন তাই করে সেটাই বলব। এ ছাড়া, আমাদের পক্ষ থেকে যে যে পরামর্শ দেওয়া দরকার তা দেওয়া হবে। এখানে আপনার একটা জিনিস বুঝতে হবে— যার হাতে অস্ত্র থাকবে তাকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া ঠিক হবে না। বিচার ও অস্ত্র এক হাতে থাকতে পারে না।

সুষ্ঠু পরিবেশে নিরাপদে ভোট দিয়ে ভোটাররা যেন নির্বিঘ্নে নিজ বাড়িতে ফিরে যেতে পারেন সেজন্য সব ধরনের প্রচার ও ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন এ নির্বাচন কমিশনার।

এখনও না পূর্বেও না, আন্তর্জাতিক-স্থানীয়ভাবেও না বা সরকারের পক্ষ থেকেও না— কোনো পক্ষ থেকে চাপ নেই বলেও দাবি করেন নির্বাচন কমিশনার। তিনি বলেন, আমরা বিবেকের কাছে চাপে আছি। এই চাপটি হলো আমরা একটি সুষ্ঠু-ন্যায্য ও নিরপেক্ষ-শান্তিপূর্ণ একটি নির্বাচন করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ।

এদিন বিকেলে কিশোরগঞ্জ জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, আইনশৃঙ্খলা বাহিনীর স্থানীয় কর্তৃপক্ষ ও নির্বাচন সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং অফিসার আবুল কালাম আজাদের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

এ সময় কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. রাসেল শেখ, জেলা নির্বাচন কর্মকর্তা মো. আশ্রাফুল ইসলামসহ জেলার নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Tags: