muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

বাকিদের আসা-যাওয়ার মিছিলে সৌম্যের হাফসেঞ্চুরি

বাকিদের আসা-যাওয়ার মিছিলে সৌম্যের হাফসেঞ্চুরি

নেলসনে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে টসে হেরে ব্যাটিংয়ে করতে নেমে বিপর্যয়ে বাংলাদেশ। দলীয় ৮০ রানে ৪ উইকেট হারিয়েছে টাইগাররা। একপাশে যেখানে ব্যাটারদের আসা-যাওয়ার মিছিল; তখন আরেক প্রান্তে দারুণ ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন সৌম্য।

আগের ম্যাচে আশা জাগানিয়া ব্যাটিং করেছিলেন এনামুল হক বিজয়। দ্বিতীয় ওয়ানডেতে করলেন মাত্র ২ রান। পঞ্চম ওভারে অ্যাডাম মিলনের প্রথম বল ডিফেন্ড করতে গিয়ে দ্বিতীয় স্লিপে টম ল্যাথামকে ক্যাচ দিলেন বাংলাদেশি ওপেনার। ১২ বল খেলেন তিনি।

বিজয়ের পর ভুল শট খেলে মাঠ ছাড়েন অধিনায়ক শান্ত। জ্যাকব ডাফির ওভারে লিডিং এজ হয়ে তিনি ক্যাচ দেন হেনরি নিকোলসকে। ৯ বলে ৬ রান করেন এ ব্যাটার। টানা দ্বিতীয় ম্যাচে ব্যর্থ বাংলাদেশের অধিনায়ক, তাও আবার দৃষ্টিকটু আউটে।

একই অবস্থা লিটন দাসও তার স্বভাব থেকে বের হতে পারেননি। জ্যাকব ডুফির অফ স্ট্যাম্পের বাইরের বল খেলতে গিয়ে কাভার পয়েন্টে থাকা উইল ইয়ংয়ের হাতে ক্যাচ দেন লিটন। ফেরার আগে মাত্র ৬ রান করে যান তিনি।

চতুর্থ উইকেটে তাওহীদ হৃদয়কে নিয়ে বেশ ভালোভাবেই এগোচ্ছিলেন সৌম্য। তবে দুর্ভাগ্যজনকভাবে রান আউট হলে এই জুটি ভাঙে। ক্লার্কসনের স্ট্রেইট ড্রাইভ করেছিলেন সৌম্য। ব্যাটে-বলে ঠিক মতো না হলে বোলারের হাতে লেগে স্টাম্প ভেঙে যায়। রান নেয়ার জন্য নন স্ট্রাইকে থাকা হৃদয় বেশ খানিকটা এগিয়ে এসেছিলেন। ফলে তাকে রান আউট হয়ে ফিরতে হয়। ১৬ বলে ১২ রান করেন হৃদয়। ছিল না কোনও বাউন্ডারি। দুজনের জুটি ছিল ৩৬ রানের।

তবে টানা রান খরায় ভুগছিলেন সৌম্য সরকার। বারবার সুযোগ পেয়েও কিছুতেই ব্যাটে রান তুলতে পারছিলেন না তিনি। অবশেষে ব্যর্থতার বৃত্ত ভেঙে হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন এই ওপেনার। ব্যক্তিগত ইনিংসে ৪৮ বলে ৯টি চারের মারে হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন সৌম্য।

নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও ক্যারিয়ারের ১২তম হাফ সেঞ্চুরি করেছেন সৌম্য। ২১তম ওভারের প্রথম বলে নবম চার মেরে পঞ্চাশ পেরিয়ে যান তিনি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ২৪ ওভার শেষে ৪ উইকেটে ১১১ রান। সৌম্য সরকার ৬০ আর মুশফিকুর রহিম ১৪ রানে অপরাজিত আছেন।

এই ম্যাচে দুই পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে টাইগাররা। এই ম্যাচে খেলছেন না মুস্তাফিজুর রহমান। তার পরিবর্তে খেলছেন তানজিম হাসান সাকিব। আর আফিফ হোসেনের জায়গায় অভিষেক হচ্ছে লেগ স্পিনার রিশাদ হোসেনের।

নেলসনে এ নিয়ে চতুর্থ ওয়ানডে খেলতে নেমেছে বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে এখানে জয় পেয়েছিল বাংলাদেশ। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা দুই ম্যাচেই হেরেছে বাংলাদেশ। ফলে এই ম্যাচটি ইতিহাস বদলের ম্যাচও শান্তদের।

নিউজিল্যান্ড আগের ম্যাচে দুই অভিষিক্ত ক্রিকেটার নিয়ে মাঠে নেমেছিল। এই ম্যাচে আরও এক কিউই ক্রিকেটারের অভিষেক হচ্ছে। অভিজ্ঞ স্পিনার ইশ সোধির জায়গায় অভিষেক হচ্ছে আদি অশোকের।

Tags: