muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

জাতীয়ভাবে ব্যবহার শুরু হলো ভোলার গ্যাস

জাতীয়ভাবে ব্যবহার শুরু হলো ভোলার গ্যাস

অবশেষে দ্বীপ জেলা ভোলার গ্যাস জাতীয়ভাবে ব্যবহার শুরু হলো। সুন্দরবন গ্যাস কোম্পানির কাছ থেকে কিনে তিতাস গ্যাসের গ্রাহক পর্যন্ত এই গ্যাস পৌঁছে দিচ্ছে ইন্ট্রাকো রিফুয়েলিং। কম্প্রেসড ন্যাচারাল গ্যাস (সিএনজি) আকারে আসা প্রথম গ্যাস যুক্ত হয়েছে ধামরাইয়ের একটি টেক্সটাইল কারখানায়।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আড়ম্বরপূর্ণ আয়োজনের মাধ্যমে উদ্বোধন করা হয় এ কার্যক্রমের।

ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের ব্যবস্থাপনা পরিচালক রিয়াদ আলী জানান, আগামীতে পর্যায়ক্রমে ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস আনা হবে। গ্যাস নেয়ার জন্য অনেক শিল্প মালিক যোগাযোগ করছেন।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইন্ট্রাকো ভোলার গ্যাস সিএনজি করে আনতে গত মে মাসে সুন্দরবন গ্যাস কোম্পানির সঙ্গে চুক্তি করে। ইন্ট্রাকো প্রতি ঘনমিটার গ্যাস ১৭ টাকায় কিনে ৪৭ টাকা ৬০ পয়সায় বিক্রি করবে। শিল্পে এখন প্রতি ঘনমিটার গ্যাস ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

দাম বেশি এমন প্রশ্নে উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ভোলা-বরিশাল পাইপলাইন করতে প্রায় ১ হাজার ৫০০ কোটি টাকা লাগবে। পাইপলাইনের টাকা সরকার দেয়, তাই কেউ সেটি হিসাব করে না। জমি ও পাইপের দাম কেউ বিবেচনায় নেয় না। শুধু গ্যাসের দাম হিসাব করা হয়। পাইপের দাম বিবেচনা করলে এই দাম খুব বেশি না।

অনুষ্ঠানে জ্বালানি সচিব নুরুল আলম বলেন, দৈনিক ৫ এমএমসিএফ সিএনজি আনা হচ্ছে। পরে তা আরও বাড়বে। তিনি বলেন, এলএনজি আমদানি করছি অনেক বেশি দামে। আমদানি কমাতে পারলে সাশ্রয় হবে।

Tags: